গাজীপুরে সংকেত পাঠাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

Bangabandhu-1 satellite, control, 18 Bangladeshis,
ad

জাগরণ ডেস্ক: মহাকাশে উৎক্ষেপণের পর থেকেই বঙ্গব্ন্ধু স্যাটেলাইট-১ থেকে প্রাথমিক সংকেত পাওয়া যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস স্টেশন থেকে উৎক্ষেপণের ১ ঘন্টা ১০ মিনিট পরই টেলিমেট্রি সংকেত পায় ইতালি, কান এবং গাজীপুরে স্থাপিত গ্রাউন্ড স্টেশন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশনের নেটওয়ার্ক প্রকৌশলি তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ সময় শনিবার রাত ২টা ১৪ মিনিটে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে সঙ্গে নিয়ে মহাকাশের পথে রওনা হয় স্পেসএক্স এর রকেট ফ্যালকন-৯। মোটামুটি আধা ঘণ্টার মাথায় বঙ্গবন্ধু-১ পৌঁছে যায় জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে।

তিনি জানান, তার ৪০ মিনিট পর আমরা এখানে টেলিমেট্রিটা পাই। টেলিমেট্রি পাওয়া মানে হচ্ছে, আমরা স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হলাম। স্যাটেলাইট সুস্থভাবে আছে, ভালোভাবে আছে এবং তার কক্ষপথে সে যাচ্ছে।

৩৬ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মহাকাশের ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে নিজস্ব অরবিটাল স্লটে স্থাপিত হবে এই কৃত্রিম উপগ্রহ।

তবে অরবিটাল স্লটে স্যাটেলাইটকে বসিয়ে কাজ শুরু করতে সময় লাগবে প্রায় দুই মাস। তখন গাজীপুরের জয়দেবপুর আর রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে এর নিয়ন্ত্রণ করা যাবে।

দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু- ১’ মহাকাশের পথে পাড়ি জমানোর মধ্যদিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট মহাকাশে পাঠালো বাংলাদেশ। আর এই স্যাটেলাইট নিয়ন্ত্রণ করবে বাংলাদেশী ১৮ তরুণ।

বিসিএসসিএলের অপারেশন ইউনিটে নিয়োগ পাওয়া ১৮ তরুণ দুই ভাগে গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে পরিচালনা করবেন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। বাকি ১২ জন থাকবেন গ্রাউন্ড স্টেশনের সিভিল ও ইঞ্জিনিয়ারিং সাইটে।

ad