জঙ্গিবাদ-মাদক নির্মূলে সকলকে ভূমিকা রাখতে হবে: প্রধানমন্ত্রী

Sheikh hasina
ad

জাগরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তরুণ প্রজন্মের মন মানসিকতা যেন আরও উন্নত হয় এবং সৃষ্টিশীল হয় তার প্রতি দৃষ্টি রেখেই আমরা শিক্ষা দিতে চাই। সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক সম্পূর্ণ রূপে নির্মূল করতে চাই। এ জন্য পরিবার থেকে সমাজের সকলকে ভূমিকা রাখতে হবে।

রবিবার (১ এপ্রিল) চাঁদপুরের হাইমচরে ষষ্ঠ জাতীয় কমডেকার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশকে আমরা ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত দেশ হিসেবে দেখতে চাই। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে আমরা উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে চাই। সে লক্ষ্যেই আমরা কাজ করছি।

তরুণদের উদ্দেশে তিনি বলেন, যোগ্য হয়ে গড়ে উঠতে হবে দেশের জন্য, মানুষকে ভালোবাসতে হবে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে হবে। মানুষ এবং জীবজন্তু থেকে শুরু করে সকলকেই ভালোবাসতে হবে। দেশকে ভালোবেসে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আজ এখানে যারা শিশু-কিশোর তারাই হবে আগামী দিনের কর্ণধার। তাই সেভাবেই নিজেদের প্রস্তুত করতে হবে যাতে এ দেশকে পরিচালনা করতে পারো আমাদের মুক্তিযুদ্ধের চেতনায়, মুক্তিযুদ্ধের আদর্শ নিয়ে দেশকে উন্নত ও সমৃদ্ধ করা যায়।

রোভার স্কাউটদের উদ্দেশে তিনি বলেন, রোভার স্কাউটিংয়ের সুফল সব পর্যায়ে পৌঁছাতে হলে স্কুল ও কমিউনিটি ভিত্তিক স্কাউটিং আরও সম্প্রসারণ করতে হবে। প্রতি শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে দুইটি করে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট চালু করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘হাইমচরে বিশাল জায়গা রয়েছে, আমি হেলিকপ্টারে আসার সময় দেখেছি। এখানে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবো। শিল্প কারখানা হলে মানুষের কর্মসংস্থান এবং এ চরের উন্নতি হবে।

ad