প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই মিয়ানমার সফর: স্বরাষ্ট্রমন্ত্রী

Asaduzzaman khan kamal
ad

জাগরণ ডেস্ক: চলতি বছরের অক্টোবরে পূর্ব নিধারিত মিয়ানমার সফরে বাংলাদেশের প্রতিনিধি দল যাবে কিনা তা প্রধানমন্ত্রীর ওপর নির্ভর করছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল বলেছেন, প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই আমরা মিয়ানমার সফরে যাবো।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সরকার আমাদেরকে আমন্ত্রণ জানিয়েছিলেন। এর আগে মিয়ানমারের নিরাপত্তা উপদেষ্টা এসেছিলেন। তিনি আমাদের অনুরোধ করে গিয়েছিলেন মিয়ানমার যেতে। আমরা অক্টোবরের প্রথম সপ্তাহে যাবো বলে সিদ্ধান্তও নিয়েছিলাম, কিন্তু এর আগেই ঘটনাটির (রোহিঙ্গা নির্যাতন) সৃষ্টি হয়েছে। এজন্য প্রধানমন্ত্রী এবং পরারাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ-আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।

মিয়ানমার সফরে গেলে কোন বিষয় নিয়ে আলোচনা হতে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া এবং মাদকের চোরাচালান রোধ নিয়ে আলোচনা হতে পারে।

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার ওড়ার বিষয়ে তিনি বলেন, কোনো উস্কানিতে পা দেবে না বাংলাদেশ। আমরা চরম ধৈর্য্যের পরিচয় দিচ্ছি, সহ্য করছি। আমরা বিশ্বাস করি যেকোনো সমস্যা আলাপ আলোচনা করে সমাধান করা সম্ভব।

ad