ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ৯ বাংলাদেশী

Returned to country, 9, Bangladeshi teenager,
ad

স্থানীয় প্রতিনিধি: তিন বছর করে কারাভোগ শেষে ভারত থেকে দেশে ফিরেছে নয় বাংলাদেশী কিশোর।

রবিবার (১ এপ্রিল) সন্ধ্যায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম এ খবর নিশ্চিত করেন।

ফিরে আসা নয় কিশোর হলো– সুমন মোল্লা (১৮), তরিকুল ইসলাম (১৯), শাহিন মোল্লা (১৯), রাজ মোল্লা (১৭), সজিব মীর (১৭), রকি মোল্লা (১৮), রাসেল সরদার (১৯), সফিকুল ইসলাম (২১) ও আবু সৈয়দ (১৯)। এদের বাড়ি যশোর ও খুলনার বিভিন্ন এলাকায়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিজিবি সূত্র জানায়, দেশে ফেরত আসা কিশোররা বিনা পাসপোর্টে ভারতে যায়। সেখানে হোটেলে ও ইটভাটায় অবৈধভাবে কাজ করার সময় তারা দেশটির পুলিশের হাতে আটক হয়। পরে পুলিশ তাদের কারাগারে পাঠায়।

অবৈধ অনুপ্রবেশের অপরাধে নয় কিশোরকে তিন বছর করে সাজা দেন ভারতের আদালত। পরে পুলিশের কাছ থেকে ভারতের ভিজাপুর শেল্টার হোম নিজেদের হেফাজতে নেয়।

ওসি তরিকুল ইসলাম জানান, ট্রাভেল পারমিটের মাধ্যমে ওই নয় কিশোরকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। ইমিগ্রেশন পুলিশ ওই কিশোরদের পোর্ট থানার কাছে হস্তান্তর করেছে। সেখান থেকে তাদের যশোর রাইটস গ্রহণ করেছে। পরে ওই কিশোরদের নিজ জিম্মায় ছেড়ে দেয়া হবে।

ad