রাসিক নির্বাচনে লড়ার বৈধতা পেলেন ৫ মেয়র প্রার্থী

rajshahi election
ad

স্থানীয় প্রতিনিধি: রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনের তফশিল অনুযায়ী ২২৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর মধ্যে পাঁচ মেয়র প্রার্থীসহ ২২৩ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার।

সোমবার (২ জুলাই) প্রার্থী যাচাই বাছাই শেষে নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান এ তথ্য জানান।

তিনি জানান, ১ জুলাই থেকে যাচাই বাছাই শুরু হয়েছিল। দুই দিনে এক মেয়র প্রার্থীসহ চারজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অপর তিনজন সাধারণ কাউন্সিলর প্রার্থী ছিলেন।

রিটার্নিং অফিসার আরও জানান, নির্বাচনে অংশ নিতে গত ২৮ ফেব্রুয়ারি আওয়ামী লীগ ও বিএনপিসহ মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১৬৯ জন ও সংরক্ষিত নারী কাউন্সির পদে ৫২ জন মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে গণসংহতি আন্দোলনের রাজশাহী জেলা আহ্বায়ক অ্যাডভোকেট মুরাদ মোর্শেদের প্রার্থীতা বাতিল করা হয়েছে। তার মনোনয়নপত্র দাখিলের কাগজপত্রে সমর্থক হিসেবে যাদের নাম দেয়া হয়েছে তারা ভোটার না।

এদিকে, দ্বিতীয় দিন সোমবার ইজারাদার ও ঠিকাদারসহ তিনজনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার। তারা তিনজন সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে রাসিকের ইজারাদার হওয়ার কারণে মহানগরীর ১৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জিল্লুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এছাড়া মহানগরীর ৩০নং ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ায় শহীদুল ইসলাম পিন্টু ও ঠিকাদার নাসিম হাসান লিমনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার।

দুইদিনের যাচাই বাছাই শেষে ৫ মেয়র, ১৬৬ সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২ জন মিলে মোট ২২৩ জন প্রার্থীকে নির্বাচনের জন্য বৈধ বলে ঘোষণা করেছেন রাসিক নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম।

আগামী ৯ জুলাই প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। ঘোষিত তফশিল অনুযায়ী ১০ জুলাই প্রতীক বরাদ্দ হবে। আর ভোট গ্রহণ করা হবে আগামী ৩০ জুলাই।

রাসিক নির্বাচনের রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম জানান, শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আজ শেষ দিনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে এবং ৯ জুলাই প্রার্থীতা প্রত্যাহার শেষে প্রতীক বরাদ্দ করা হবে।

ad