সাবেক মন্ত্রী মাঈদুল ইসলামের ইন্তেকাল

এ কে এম মাঈদুল ইসলাম
ad

জাগরণ ডেস্ক: সাবেক মন্ত্রী এবং কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলাম (৭৮) ইন্তেকাল করেছেন।

বৃহস্পতিবার (১০ মে) রাত ১১টা ৪০ মি‌নি‌টে রাজধানীর ইউনাই‌টেড হাসপাতা‌লে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ ক‌রেন।

মাঈদুল ইসলাম কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনের সংসদ সদস্য ছিলেন। তিনি ২০১৪ সালে বাংলাদেশ জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। জিয়াউর রহমান ও এইচ এম এরশাদ সরকারের মন্ত্রীসভাতেও তিনি দায়িত্ব পালন করেন।

মাঈদুল ইসলামের রাজনৈতিক জীবন শুরু জিয়াউর রহমানের জাগো দলে। ১৯৭৯ সালে তিনি জিয়াউর রহমানের মন্ত্রীসভায় যোগ দেন। জিয়ার মৃত্যুর পর বিচারপতি আবদুস সাত্তারের মন্ত্রীসভাতেও তিনি দায়িত্ব পালন করেন।

জিয়া নিহত হওয়ার পর বিএনপিতে যে কজন নেতার সক্রিয় ভূমিকা ছিল, তাদের মধ্যে মাঈদুল ছিলেন অন্যতম। কিন্তু পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন এবং ১৯৮৫ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত এইচ এম এরশাদের মন্ত্রীসভায় ভূমি, নৌ-পরিবহন, পাট, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এরশাদ সরকারের পতনের পর একবার পুরনো দল বিএনপিতে ফিরলেও পরে আবার তিনি এরশাদের দলে যান এবং সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টি থেকেই এমপি নির্বাচিত হন।

তার বাবা মরহুম আবুল কাসেম ছিলেন পাকিস্তান আন্দোলনের সক্রিয় নেতা, পাকিস্তান জাতীয় পরিষদের নির্বাচিত সদস্য এবং পাকিস্তান জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার।

ad