সীমান্তে ৫৮ সোনার বার ও ১ লাখ ৪০ হাজার ডলার উদ্ধার

58 gold bars, 1 million 40 thousand dollars, recovered,
ad

স্থানীয় প্রতিনিধি: যশোরের বেনাপোল থেকে পৃথক অভিযানে পরিত্যক্ত অবস্থায় ৬ কেজি ৭০০ গ্রাম ওজনের ৫৮টি সোনার বার এবং ১ লাখ ৪০ হাজার মার্কিন ডলারসহ তিনজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। উদ্ধারকৃত স্বর্ণের বার এবং ডলারসহ আটককৃতদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ মে) রাত ৯টা থেকে শুক্রবার (১১ মে) সকাল ১০টা পর্যন্ত ঘিবা সীমান্ত এবং বেনাপোল বাজার থেকে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়। অন্যদিকে, রঘুনাথপুর সীমান্তের স্বরবাংহুদা এলাকা থেকে ডলারসহ দুইজনকে এবং আমড়াখালী বিজিবি পোষ্ট থেকে একজনকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তিরা হলো- রঘুনাথপুর গ্রামের মুসা মল্লিকের ছেলে গোলাম মওলা বক্স (৩৫), স্বরবাংহুদা গ্রামের জবেদ আলীর ছেলে আলমগীর হোসেন (৪০) ও নড়াইলের কালিয়া উপজেলার খাশিয়াল গ্রামের আবু বক্করের ছেলে এনামুল হক (৩০)।

58 gold bars, 1 million 40 thousand dollars, recovered,

বিজিবি বেনাপোল পোর্ট থানার ৩ নম্বর ঘিবা সীমান্তের জোড়া ব্রিজ এলাকা থেকে ২ কেজি ৭৪০ গ্রাম ও বেনাপোল বাজার থেকে থেকে ৩ কেজি ৯৬০ গ্রাম ওজনের মোট ৫৮টি সোনার বার পরিত্যক্ত অবস্থায় জব্দ করা হয়।

একইসঙ্গে রঘুনাথপুর সীমান্ত থেকে ১ লাখ মার্কিন ডলারসহ দুই হুন্ডি পাচারকারী এবং আমড়াখালী বিজিবি পোষ্ট থেকে ৪০ হাজার মার্কিনসহ আর ও একজনকে আটক করেছে বিজিবি সদস্যরা।

বিজিবি জানায়, নিজস্ব গোয়েন্দা সদস্যদের গোপন সংবাদের মাধ্যমে জানা যায় বেনাপোল এবং ঘিবা সীমান্ত দিয়ে বিপুল পরিমাণ স্বর্ণের বার ভারতে পাচার হবে।

টহল দলের বিজিবি সদস্যরা ফোর্স নিয়ে বেনাপোল বাজার থেকে ৩ কেজি ৯৬০ গ্রাম ওজনের ৩৪ পিছ এবং ঘিবা গ্রামের জোড়া ব্রিজ এলাকায় অভিযান পরিচালনা করে ২ কেজি ৭৪০ গ্রাম ওজনের ২৪ পিস সোনার উদ্ধার করা হয়। এ সময় উভয় সীমান্তে বিজিবির উপস্থিতি টের পেয়ে স্বর্ণ পাচারকারীরা পালিয়ে যায়।

অপরদিকে, গোপন সংবাদের ভিত্তিতে রঘুনাথপুর ক্যাম্পের বিজিবি সদস্যরা স্বরবাংহুদা স্কুলের পেছন থেকে ১ লাখ মার্কিন ডলারসহ গোলাম মওলা ও আলমগীরকে এবং আমড়াখালী বিজিবি পোষ্ট থেকে এনামুল হককে আটক করে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল আরিফুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ad