হাসিনাকে ট্রাম্পের চিঠি: মিয়ানমারকে চাপ দেবে যুক্তরাষ্ট্র

Hasina, Trump, Letter
ad

জাগরণ ডেস্ক: রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফেরত পাঠাতে মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত রাখার ব্যাপারে আশ্বস্ত করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লিখেছেন।

বৃহস্পতিবার (৩ মে) বিকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এই চিঠি হস্তান্তর করেন।

চিঠিতে ট্রাম্প বলেছেন, রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে ও স্বেচ্ছায় তাদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রয়োজনীয় পরিস্থিতি সৃষ্টির জন্য মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে কোনো প্রশ্ন নেই যে এই সংকট সৃষ্টির জন্য দায়ী মিয়ানমারকে অবশ্যই জবাবদিহি করতে হবে।

তিনি লিখেছেন, ১০ লাখের বেশি রোহিঙ্গাদের আশ্রয় দেয়া ‘ভীষণ বোঝা’ হলেও বিশ্ব জানে বাংলাদেশের নেয়া পদক্ষেপ হাজার হাজার মানুষের জীবন রক্ষা করেছে। রোহিঙ্গা সংকটে মানবিক সাড়া দেয়ায় বাংলাদেশ সরকারের প্রতি যুক্তরাষ্ট্র গভীরভাবে কৃতজ্ঞ।

ট্রাম্প চিঠিতে প্রধানমন্ত্রীকে বলেন, আপনার পদক্ষেপে বাংলাদেশের জনগণের চরিত্র ও দৃঢ়তা প্রতিফলিত হয়েছে। এটি তারা অর্জন করেছে ১৯৭১ এর কঠোর সংগ্রামের মাধ্যমে।

নিজ দেশকে বিশ্বের বৃহত্তম মানবিক সহায়তাকারী দাতাদেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক অংশীদার হিসেবে বাংলাদেশের সহযোগিতায় পাশে থাকবে। আমি আশা করি বাংলাদেশ এই নেতৃত্ব অব্যাহত রাখবে, বিশেষ করে বর্ষা মৌসুমের প্রাক্কালে ভূমিকা পালন করবে, যা গোটা বিশ্ব থেকে বাংলাদেশের জন্য সম্মান বয়ে আনবে।

এদিকে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, বিশ্বজুড়ে শরণার্থীদের সহায়তায় যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহায়তা সংস্থা ইউএসএইডের কর্মসূচি রয়েছে। জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে কক্সবাজারেও কাজ করছে তারা। রোহিঙ্গাদের অবস্থা দেখতে ইউএসএইডের প্রেসিডেন্ট ‘শিগগিরই’ বাংলাদেশে আসবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের জানান, চিঠি পাঠানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমার সরকারের ওপর প্রচণ্ড চাপ অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি পুনরায় আহ্বান জানান তিনি।

ad