২০১৮-১৯ অর্থবছরে আয়করমুক্ত সীমা আড়াই লাখ টাকা

2018-19 fiscal year, income tax free limit, Tk 2.5 lakh,
ad

জাগরণ ডেস্ক: জাতীয় সংসদে ২০১৮-১৯ সালের বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটে তিনি করমুক্ত আয়ের সাধারণ সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থাকবে বলে ঘোষণা দিয়েছেন। আগের অর্থবছরেও করমুক্ত আয়ের সাধারণ সীমা ছিল ২ লাখ ৫০ হাজার টাকা।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুর ১২টা ৫৩ মিনিটের দিকে বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, সাধারণ করদাতার দাতার জন্য ২ লাখ ৫০ হাজার টাকায় কোনো কর দিতে হবে না। মহিলা ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতা ৩ লাখ টাকা পর্যন্ত, প্রতিবন্ধী ব্যক্তি করদাতা ৪ লাখ টাকা পর্যন্ত, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতা ৪ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত করমুক্ত আয়সীমায় থাকবেন।

তিনি বলেন, সার্বিক বিবেচনায় আমি আগামী বছরে করমুক্ত আয়ের সাধারণ সীমা ও করহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি। তবে কোনো ব্যক্তি-করদাতার প্রতিবন্ধী সন্তান বা পোষ্য থাকলে এরূপ প্রতি সন্তান বা পোষ্যের জন্য করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা হবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, বিদ্যমান আইনে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন, অন্যান্য সিটি কর্পোরেশন এবং ‌সিটি কর্পোরেশনের বাইরের অন্যান্য এলাকার কোম্পানি করদাতা ব্যতীত অন্য করদাতাদেরকে যথাক্রমে ৫ হাজার, ৪ হাজার ও ৩ হাজার টাকা ন্যূনতম কর পরিশোধ করতে হয়। অঞ্চলভিত্তিক ন্যূনতম করের এ হার বহাল রাখার প্রস্তাব করছি।

ad