২০১৮-১৯ অর্থ বছরে ফেসবুক-গুগলের ওপর করারোপ: অর্থমন্ত্রী

Facebook, Google, Taxes, Finance Minister,
ad

জাগরণ ডেস্ক: আগামী ২০১৮-১৯ অর্থ বছর থেকে বিজ্ঞাপনের মাধ্যমে বিদেশে টাকা পাচার রোধে আগামী বাজেটে ফেসবুক ও গুগলের ওপর করারোপ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া, বাংলাদেশে ভারতীয় টেলিভিশন চ্যানেল সম্প্রচারের ক্ষেত্রে সম্প্রচার ফি সমন্বয় করা হবে বলে জানিয়েছেন তিনি।

সোমবার (৯ এপ্রিল) সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় গণমাধ্যম প্রতিনিধিদের বাজেট পূর্ব আলোচনা শেষে এসব কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, গুগল ও ফেসবুকে বাংলাদেশের বিজ্ঞাপন প্রচার করা হলেও এর জন্য তাদের সরকারকে কোনও শুল্ক বা কর দিতে হয় না। কিন্তু তারা বড় অঙ্কের অর্থ আয় করে থাকে এসব বিজ্ঞাপনের মাধ্যমে। আগামী অর্থবছরে গুগল ও ফেসবুকের এই আয়ের ওপর চার্জ আরোপ করা হবে।

অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে ভারতীয় চ্যানেলগুলোকে অধিক করারোপ এবং বাধ্যতামূলকভাবে ক্যাবল সংযোগ ডিজিটালাইজেশনের সিদ্ধান্ত দেয়া হবে। বাংলাদেশে সম্প্রচারের জন্য ভারতের টিভি চ্যানেলগুলোকে ৫০ হাজার টাকা ল্যান্ডিং ফি দিতে হয়। কিন্তু ভারতে বাংলাদেশের চ্যানেল দেখাতে গেলে কোটি টাকা খরচ হয়। আগামী বাজেটে এই খরচের সমন্বয় করা হবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে করের আওতায় নিয়ে আসা হবে বলেও জানান মন্ত্রী। তবে এই কর শিক্ষার্থীদের কাছ থেকে যেন না নেয়া হয়, সে বিষয়ে নির্দেশনা থাকবে।

তিনি আরও বলেন, আগামী ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে নিউজপ্রিন্ট কাগজের ওপর আরোপিত শুল্কের পরিমাণ কমানো হবে। বর্তমানে চার স্তরে থাকা করপোরেট ট্যাক্সকে (৩৫ শতাংশ, ৩৭ শতাংশ, ৪২ শতাংশ ও ৪৭ শতাংশ) দুই স্তরে নামিয়ে আনা হবে

ad