ইরানের হামলার ভয়ে চলছে না ব্রিটিশ জাহাজ

ইরান হামলা করতে পারে এমন ভয়ে হরমুজ প্রণালি দিয়ে ব্রিটিশ জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে তেল ও গ্যাস কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম। যদিও বৃটেন ইরানকে ঠেকাতে ওই এলাকায় যুদ্ধজাহাজ প্রেরণ করেছিল।

ব্রিটিশ পেট্রোলিয়াম কোম্পানির অন্যতম প্রধান কর্মকর্তা ব্রায়ান গিলভারি জানান, চলতি মাসের শুরুর দিকে ইরান ও ব্রিটেনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর থেকে এখনও পর্যন্ত হরমুজ প্রণালীতে তারা কোনও জাহাজ নেননি। সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত হরমুজ প্রণালী দিয়ে কোনো জাহাজ নিয়ে যাওয়ার পরিকল্পনাও নেই তাদের।

তিনি জানান, ভাড়া করা জাহাজে করে গুরুত্বপূর্ণ এই প্রণালী দিয়ে তেল পরিবহন করা হচ্ছে এখন।

পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীতে ব্রিটিশ জাহাজগুলোকে নিরাপত্তা দেওয়ার জন্য ব্রিটেন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার এইচএমএস ডানক্যান এবং ফ্রিগেট এইচএমএস মন্টরোজ মোতায়েন করেছে। তবে এরপরও ভয় পাচ্ছে ব্রিটিশ পেট্রোলিয়াম।

গত ১৯ জুলাইযখন ব্রিটেনের একটি তেলবাহী ট্যাংকার আটক করে তখন ব্রিটিশ যুদ্ধজাহাজ মন্টরোজ ইরানি সেনাদের হুমকির মুখে পিছু হটে বলে জানা যায়। ব্রিটিশ তেল ট্যাংকার স্টেনা ইমপেরো ইরানের একটি মাছধরা ট্রলারকে ধাক্কা দিয়ে পালিয়ে যাওয়ার সময় ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি তাকে আটক করে। এরপরই দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়ায়।

মন্তব্য লিখুন :