ভারত মহাসাগরে চীনা যুদ্ধজাহাজ, ছড়াচ্ছে উত্তেজনা

ভারত মহাসাগর ও তার আশেপাশের অঞ্চলে টহল দিচ্ছে সাতটি চীনা যুদ্ধজাহাজ। ভারতীয় নৌসেনার বিমানের ক্যামেরায় ধরা পড়েছে ভারত মহাসাগরে টহলরত জাহাজগুলির ছবি। এরপরই উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত মহাসাগরে।

গুপ্তচর বিমানে থেকে তোলা চীনা যুদ্ধজাহাজের ছবি প্রকাশ করে সংবাদ সংস্থা এএনআই। সেখানে দেখা যাচ্ছে যুদ্ধবিমান বহনকারী Xian-32 যুদ্ধজাহাজ দক্ষিণ ভারত মহাসাগরে টহল দিচ্ছে। এর পর শ্রীলঙ্কার সমুদ্রের জলে প্রবেশ করে ওই জাহাজটি।

P-8I অ্যান্টি-সাবমেরিন ও সার্ভেলেন্স বিমানের ক্যামরায় ধরা পড়েছে চীনা নৌসেনার মোট সাতটি যুদ্ধজাহাজের ছবি। প্রতিটি চীনা যুদ্ধজাহাজের গতিবিধির উপর কড়া নজরদাড়ি চালাচ্ছে ভারতীয় নৌসেনা।

ভারতীয় মিডিয়ার খবর, ভারত মহাসাগরে ভারতীয় বিশেষ ব্যবসায়িক এলাকা (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) ও আঞ্চলিক জলসীমার কাছাকাছি চীনা যুদ্ধ জাহাজগুলিকে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে। যুদ্ধজাহাজের সঙ্গে রয়েছে ল্যান্ডিং প্ল্যাটফর্ম ডক ও উভচর যানও।

মলক্কা প্রণালী হয়ে ভারত মহাসাগর এলাকার ২২ দেশ নিয়ে তৈরি ইন্ডিয়ান ওশিয়ান রিম অ্যাসোসিয়েশন বা আইওআরএ-র জলসীমায় ঢোকার সময়েই চীনা যুদ্ধ জাহাজগুলির উপর নজরদারি শুরু করা হয়। জাহাজগুলি ভারতের জলসীমার খুব কাছ দিয়ে ঘুরছে।

এই ঘটনার পরপরই ওই এলাকায় নিজেদের টহলদারি বাড়িয়েছে ভারতও। এ নিয়ে ভারতের নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে বসেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ভারত মহাসাগরের এই অংশ দিয়েই চীনের বিপুল পরিমাণ বাণিজ্যিক পরিবহণ হয়। তাই এই অংশের সমুদ্রে নিজেদের প্রভাব বিস্তার করার চেষ্টা করছে চীন। ২০০৮ সাল থেকেই এই অংশে বেআইনি আমদানি-রপ্তানি বন্ধের উদ্দেশ্যে নজরদারি শুরু করে চীন।

মন্তব্য লিখুন :