ভারতকে চিঠি দিয়ে অনুরোধ তালেবানের

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে দেশটির সাথে বিমান যোগাযোগ বন্ধ করে দেয় বিভিন্ন দেশ। তখন ভারতের সাথেও বিমান চলাচল বন্ধ হয়ে যায়। তবে সম্প্রতি ফ্লাইট পুনরায় চালু করার জন্য ভারতকে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে তালেবান। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ভারতের সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর জেনারেল অরুণ কুমারের উদ্দেশে ৭ সেপ্টেম্বর পাঠানো তালেবানের চিঠিতে হামিদুল্লা আখুন্দজাদারের স্বাক্ষর আছে।

ওই চিঠিতে প্রাথমিক শুভেচ্ছার পর আখুন্দজাদা লিখেছেন, আপনি নিশ্চয়ই জানেন যে, আফগানিস্তান ছাড়ার আগে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বিমানবন্দরটি নষ্ট করে দিয়ে যায়। কাতারের সহযোগিতায় আমরা আবারও বিমানবন্দরটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পেরেছি।

এরপর চিঠিতে ভারতের সঙ্গে বন্ধ থাকা বিমান যোগাযোগ পুনরায় চালু করার অনুরোধ জানিয়েছেন আফগানিস্তানের নতুন সরকারের বেসামরিক বিমান পরিবহণমন্ত্রী আখুন্দজাদা।

ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের (আফগানিস্তানের নতুন নাম) পক্ষ থেকে ভারতকে বিমান যোগাযোগ চালুর অনুরোধ ভারত-আফগানিস্তান সম্পর্কে নতুন মাত্রা যোগ করেছে বলে ধারণা করছে ভারতীয় গণমাধ্যমগুলো।