উত্তপ্ত কাশ্মীর, গোলাগুলিতে নিহত ৫ ভারতীয় সেনা

হঠাৎ করেই উত্তপ্ত হয়ে উঠেছে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীর। গত এক সপ্তাহে বেশ কয়েকটি হামলায় নিহত হয়েছে সাত নাগরিক। এরপর সেখানে শুরু হয় গণগ্রেপ্তার। অন্তত ৭ শতাধিক মুসলিমকে গ্রেপ্তার করে ভারতীয় বাহিনী। এ ঘটনার রেশ না কাটতেই স্বাধীনতাকামীদের গুলিতে নিহত হয়েছে ৫ ভারতীয় সেনা।


চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত যেসব হামলা হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল দেবেন্দ্র আনন্দ সোমবার এ তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরার।


তিনি বলেন, তল্লাশি অভিযান পরিচালনার সময় সম্ভবত অনুপ্রবেশকারীদের গুলিতে একজন কর্মকর্তাসহ চার সেনা সদস্য নিহত হয়েছেন। অভিযান এখনও অব্যাহত রয়েছে।


ভারত ও পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে একটি পাহাড়ি এলাকায় ভারতীয় সেনাবাহিনী ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে গুলি বিনিময়ের সময় এ হতাহতের ঘটনা ঘটে।


গত ফেব্রুয়ারিতে ভারত ও পাকিস্তানের মধ্যে ডি- ফ্যাক্টো সীমান্তে যুদ্ধ বিরতি ঘোষণা করা হয়। তারপর থেকে ওই এলাকায় ভারতীয় সেনাবাহিনীর ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা।


১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে কাশ্মীরকে দু’পক্ষই নিজেদের বলে দাবি করে আসছে। আর কাশ্মীরের সাধারণ মানুষ দাবি করছে আলাদা দেশের।