৫০ হাজার কর্মী নেবে জাপান

বিশেষ প্রক্রিয়ায় এশিয়া থেকে ৫০ হাজার দক্ষকর্মী নেবে জাপান। জাপানভিত্তিক সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


দেশটির অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী কোইচি হাগিউদা ইন্দোনেশিয়া সফরের সময় সোমবার একটি অনলাইন অনুষ্ঠানে বলেন, জাপান উচ্চাকাঙ্ক্ষী তরুণদের সুযোগ দিতে চায়।


নতুন উদ্যোগের অধীনে, জাপান সরকার দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোর দ্বারা যৌথভাবে প্রদত্ত ডিগ্রির সংখ্যা বাড়ানোর জন্য কাজ করবে। এতে জাপানি নিয়োগদাতারা আগামী পাঁচ বছরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রাম থেকে স্নাতক ও অন্যান্য দক্ষ পেশাদারদের নিয়োগের জন্য উত্সাহিত হবে।


জানা গেছে, সরকার জাপানি বিশ্ববিদ্যালয়গুলোর বিদেশি সাবেক শিক্ষার্থীদের জন্য সুযোগ সুবিধা তৈরি করবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা জাপানি নিয়োগদাতাদের ইন্টার্নশিপ ও তথ্য সেশনে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ পদক্ষেপের মাধ্যমে দক্ষকর্মী নিয়োগ করতে পারবে জাপানি কোম্পানিগুলো। এতে সরবরাহ ব্যবস্থা স্থিতিশীল হবে।


করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধের কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ার কারখানাগুলোতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমে গেছে পণ্যের উৎপাদন ব্যবস্থা। দেশটি তাদের কোম্পানিগুলোর অবকাঠামো তৈরিতে সাহায্য করার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে নজরদারি বাড়াবে।


দক্ষকর্মী নেওয়ার যে পদক্ষেপ নিয়েছে দেশটি তার অন্যতম কারণ হলো মোটর গাড়ির যন্ত্রপাতি উৎপাদন, স্বাস্থ্য ও অন্যান্য ক্ষেত্রে বেশি মনোযোগ দেওয়া। এর মাধ্যমে আগামী পাঁচ বছরের মধ্যে ভালো সরবরাহ ব্যবস্থা অনুশীলনের ১০০টি উদাহরণ তৈরি করতে চায় জাপান।