পতাকা বিকৃতি, বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে নিষিদ্ধের দাবি ইরানের

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ার পোস্টে ইসলামী প্রজাতন্ত্রের পতাকা থেকে ‘আল্লাহ’ শব্দটি (নামের প্রতীক) মুছে ফেলার অভিযোগ করেছে ইরান। এ ঘটনায় ফিফার কাছে আন্তর্জাতিক ১০ ম্যাচে যুক্তরাষ্ট্রকে নিষিদ্ধের দাবি জানিয়েছে ইরান।


২৮ নভেম্বর, সোমবার ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘আইআরএনএ’ জানিয়েছে, মার্কিন ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পেজ ইরানের পতাকা থেকে আল্লাহর নাম সরিয়ে দিয়েছে। এ ঘটনায় ইরানের ফুটবল ফেডারেশন মার্কিন ফেডারেশনকে একটি গুরুতর সতর্কতা জারি করার দাবিতে ফিফাকে একটি ইমেল পাঠিয়েছে।



এদিকে, ইউনাইটেড স্টেটস সকার ফেডারেশন (ইউএসএসএফ) রবিবার সকালে এক বিবৃতিতে বলেছে যে মৌলিক মানবাধিকারের জন্য লড়াই করা ইরানের নারীদের সাথে সংহতি প্রদর্শনের জন্য তারা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে সরকারি পতাকা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। ‘আমরা ২৪ ঘণ্টা গ্রাফিক দিয়ে ইরানের নারীদের প্রতি আমাদের সমর্থন দেখাতে চেয়েছিলাম’, জানায়ইউএসএসএফ।


প্রসঙ্গত, ইসলামি প্রজাতন্ত্রের পতাকাটি লাল, সাদা এবং সবুজ রঙের তিনটি অনুভূমিক ব্যান্ড নিয়ে গঠিত। পতাকার মাঝখানে স্টাইলাইজড স্ক্রিপ্টে ‘আল্লাহ’ শব্দটি প্রদর্শিত হয়।