ভিসির অপসারণ দাবিতে উত্তাল জাবি

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্দোলন শুরু করছে শিক্ষক-শিক্ষার্থীরা। হল ত্যাগের নিদের্শ দেওয়া হলেও তা উপেক্ষা করে রাতে হলে অবস্থান করেন শিক্ষার্থীরা। 

বুধবার (৬ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়। পরে ছাত্রীদের হলের দিকে গেলে হল থেকে ছাত্রীরা বেরিয়ে এসে মিছিলে যোগ দেন।

বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্রী হল ঘুরে পরিবহন চত্বর হয়ে মুরাদ চত্বরে গিয়ে সমবেত হয়েছেন বলে জানান আন্দোলনের অন্যতম সংগঠক মুসফিক-উস-সালেহীন। হল বন্ধে প্রশাসনের সিদ্ধান্ত তারা মানবেন না বলেও জানান তিনি।

এদিকে আজ দুপুর ১টার মধ্যে সব আবাসিক হল খালি করার নির্দেশ দিয়েছেন প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ। 

তিনি বলেছেন, এই সময়ের পর আন্দোলনকারী, সাধারণ শিক্ষার্থী, ছাত্রলীগ কেউই হলে থাকতে পারবে না। এছাড়া হলের গ্যাস, পানি, বিদ্যুতের সাপ্লাই বন্ধ রাখা হবে। প্রয়োজন হলে আবাসিক হলে পুলিশ তল্লাশি চালাবে।

তবে, উপাচার্য অপসারিত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। হল খালি করার নির্দেশের তীব্র বিরোধিতা করেছেন তারা।

আন্দোলনকারীদের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেছেন, আমরা পরিস্থিতি বিবেচনা করে আমাদের আন্দোলনকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাবো।