টাঙ্গাইলে ১৪৪ ধারা জারি

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানার বড় ভাই আমিনুর রহমান খান বাপ্পীর মৃত্যুবার্ষিকী পালনের কর্মসূচিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠে টাঙ্গাইল। 

খান পরিবারের কর্মসূচির পাল্টা কর্মসূচি ঘোষণা করেছে তাদের বিরোধী ‘আওয়ামী পরিবার’। 

এ ঘটনায় বৃহস্পতিবার (২১ নভেম্বর) ও শুক্রবার (২২ নভেম্বর) আমিনুর রহমান খান বাপ্পী স্মৃতি সংসদ বিভিন্ন কর্মসূচী ঘোষণা করে। এদিকে একই দিন নির্যাতিত আওয়ামী পরিবার এবং টাঙ্গাইল সিএনজি চালিত অটোরিকশা, অটো-টেম্পো শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির ঘোষণা করেছে। 

এর প্রেক্ষিতে জেলার আইনশৃঙ্খলা শান্তিপূর্ণ রাখতে জেলা প্রশাসন আজ বৃহস্পতিবার থেকে শনিবার টাঙ্গাইল শহরে টানা তিন দিন ১৪৪ ধারা জারি করেছে। এই তিনদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শহরের শহীদ মিনার, শহীদ স্মৃতি পৌর উদ্যান, পুরাতন বাসস্ট্যান্ড, ভিক্টোরিয়া রোড, নিরালা মোড়, মেইন রোডসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সভা, সমাবেশ, মিছিল, মাইকিংসহ সকল কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। 

বুধবার (২০ নভেম্বর) রাতে ১৪৪ ধারা জারি করে শহরে মাইকিং করা হয়। 

এ ব্যাপারে টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, শহরের শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে কোনও পক্ষকেই মিছিল সমাবেশের অনুমতি না দেয়ার জন্য পুলিশ বিভাগের পক্ষ থেকে জেলা প্রশাসনকে মতামত দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন খান বলেন, একই দিনগুলোতে দুপক্ষের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে আইনশৃঙ্খলার অবনতির ঘটতে পারে। তাই বিষয়টি চিন্তা করে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যান, শহীদ মিনার, নিরালার মোড়, পুরাতন বাসস্ট্যান্ড ও বিভিন্ন শহরের প্রধান প্রধান সড়কের গুরুত্বপূর্ণ স্থান এবং এর আশপাশের এলাকায় টানা ৩ দিন ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই তিনদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই আদেশ পালিত হবে।

টাঙ্গাইল অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান মিয়া বলেন, আইনশৃঙ্খলা শান্তিপূর্ণ রাখতে জেলা প্রশাসন শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ১৪৪ ধারা জারি করেছে। এ কারণে সেইসব স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।