নিষেধাজ্ঞার পরও ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করলো জাহাজ

করোনার সংক্রমণ রক্ষায় বাংলাদেশ-ভারত নৌ প্রটোকলভুক্ত অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচল বন্ধের নিষেধাজ্ঞার পরও আজ ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করছে পণ্য বোঝাই প্রায় বিশটি লাইটার জাহাজ। 

মঙ্গলবার (২৪ মার্চ) জাহাজগুলো কাস্টম ক্লিয়ারিং নিয়ে ভারতের হেমনগর থেকে বাংলাদেশ সীমান্ত আংটিয়ারায় পৌছায়।

জানা যায়, ২৪ মার্চ সকালে ভারত থেকে সিমেন্টের কাঁচামাল প্লাইএ্যাশ বহন করে লাইটার জাহাজগুলো ভারত হেমনগর থেকে কাস্টম ক্লিয়ারিং নিয়ে বাংলাদেশ সীমান্ত আংটিয়ারা পৌছায়। এরপর দুপুরে নৌযানগুলোকে বাংলাদেশে প্রবেশের আনুমতি দেন আংটিয়ারা কাস্টমস কর্তৃপক্ষ। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের আংটিয়ারা ওয়ালেস কর্মকর্তা মনোয়ার হোসেন এ বিষয়ে জানান, ভারত থেকে পণ্য নিয়ে বাংলাদেশগামী লাইটার জাহাজগুলোকে ভারতের হেমনগর এলাকায় লাইটারের প্রায় আড়াইশো কর্মচারীকে করোনার পরীক্ষা করা হয়েছে। এ কারনে তাদের বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হয়েছে। তবে বাংলাদেশ থেকে ভারতে আজ কোন লাইটার প্রবেশ করে নি।

এর আগে ভারত-বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ প্রটোকলভুক্ত রুটে ২৪ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত নৌযান চলাচল বন্ধ ঘোষনা করে আইডব্লিউটিএ। 

প্রতিষ্ঠানটির খুলনা বিভাগীয় যুগ্ন পরিচালক আশরাফ হোসেন জানান, ভারতের সীমান্তবর্তী এলাকায় লাইটার জাহাজগুলো আটকা পড়লে খাদ্য সংকটে পড়তে পারে তাই বাংলাদেশে প্রবেশের অনুমতি দিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।