মধ্যরাত থেকে লকডাউন ফেনী

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ফেনীকে ‘লকডাউন’ করার ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান। বুধবার (২৫ মার্চ) রাত ১২টা থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে তিনি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

‘লকডাউন’ অবস্থায় প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলতে তিনি ফেনীর গণমানুষের প্রতি অনুরোধ জানিয়েছেন।

জনস্বার্থ বিবেচনায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, এ সময় কোনোভাবে একাধিক ব্যক্তির সমাগম মেনে নেয়া হবে না। সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। আইন অমান্যকারীদের বিষয়ে আইনশৃংখলা বাহিনী কঠোরতা প্রয়োগ করবে।

উল্লেখ্য বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৩৯ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন পাঁচজন।

এ ভাইরাসের সংক্রামণ ঠেকাতে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে।

আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।