হাতীবান্ধায় সড়ক নির্মাণে অনিয়ম, প্রতিবাদ করায় হুমকি

লালমনিরহাটর হাতীবান্ধায় নিম্নমানের ইটের খোয়া ব্যাবহার করে রাস্তার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। আবার সেই খোয়াগুলো বালু দিয়ে ঢেকে দেয়া হয়েছে।


এ ঘটনায় গত ১৯ সেপ্টেম্বর ঠিকাদারকে খোয়ার সঠিক মান ও রাস্তা থেকে বালু সরানোর জন্য লিখিত ভাবে চিঠি দিয়ে অবগত করেছেন উপজেলা প্রকৌশলী নজীর হোসেন। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়ম নীতির তোয়াক্কা না করে মন মতো কাজ করে চলেছেন।


জানা গেছে, ১ কোটি ৬৩ লক্ষ ১৯ হাজার ৮ শত ৭১ টাকা মূল্যর ১৯৬০ মিটার রাস্তার কাজ টেন্ডারের মাধ্যমে পায় যশোরের ঠিকাদারি প্রতিষ্ঠান আইসিএল প্রাইভেট লিমিটেড। সেই ঠিকাদারি প্রতিষ্ঠানের নিকট থেকে কাজটি ক্রয় করে স্থানীয় ঠিকাদার জাহিদুল ইসলাম সজিব।


সরেজমিনে উপজেলার ধুবনী এলাকায় গিয়ে দেখা যায়, নিম্নমানের ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। সেই খোয়া ঢাকতে বালু দিয়ে ঢেকে রাখা হয়েছে। 


এ সময় নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা জানান প্রথম থেকে রাস্তার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়। এ নিয়ে ঠিকাদারকে অবগত করা হলে উল্টো হুমকি ধামকি দেয়। তাই আমরা আর কিছু বলি নাই।


এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা প্রকৌশলী নজীর হোসেন বলেন, বালু সরানোর জন্য ও খোয়ার মান ঠিক করার জন্য লিখিত আকারে চিঠি দেয়া হয়েছে। 


এ বিষয়ে ঠিকাদার জাহিদুল ইসলাম সজিব বলেন, বালু ও ইটের খোয়ার মান নিয়ে আমাকে কোন জানানো হয়নি।