প্রকৃত মূল্যের উপর অতিরিক্ত মূল্য লিখে পণ্য বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা

চট্টগ্রামের ফটিকছড়িতে অভিনব কায়দায় প্রকৃত মূল্যের উপর অতিরিক্ত মূল্য লিখে পণ্য বিক্রয় করার দায়ে সুবল বড়ুয়া নামে এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।


মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে একাধিক অভিযোগের ভিত্তিতে উপজেলার জাফতনগর ইউনিয়নের জাহানপুর এলাকায় তার মুদির দোকানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন ফটিকছড়ি'র ইউএনও এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাব্বির রাহমান সানি।


এ সময় দোকানে বিক্রয়ের উদ্দেশ্যে রক্ষিত বিভিন্ন প্রকারের পণ্যের গায়ে কোম্পানি কর্তৃক মুদ্রিত প্রকৃত মূল্যের উপর দোকানদার কর্তৃক ফ্লুইড ও কলমের কালি ব্যবহার করে অতিরিক্ত মূল্য লিখিত বেশ কিছু পণ্য পাওয়া যায়। পণ্যসমূহের মধ্যে রয়েছে ভিম লিকুইড বোতল, ভিম লিকুইড প্যাক, বিভিন্ন ব্র্যান্ডের ডিটারজেন্ট পাউডার, বিভিন্ন ব্র্যান্ডের সুগন্ধি সাবান, হুইল সাবান, সয়াবিন তেল ইত্যাদি। বিধিমোতাবেক জব্দ তালিকা প্রস্তুপূর্বক বর্ণিত পণ্যসমূহ জব্দ করা হয়।


অভিযুক্ত ব্যক্তি দোকানদার সুবল বড়ুয়ার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এবং অপরাধী তার দোষ স্বীকার করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা-৪০ মোতাবেক তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ডে দন্ডিত করা হয়। অভিযান পরিচালনায় সহযোগিতা করেন জাফতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পুলিশ এবং আনসার সদস্যগণ।


জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে রাখার কথা জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রাহমান সানি।