ভারতের কোচ থাকছেন শাস্ত্রীই

ফের বিরাট-রোহিতদের ‘হেডস্যার’ হিসেবে দেখা যেতে পারে রবি শাস্ত্রীকে! ক্রিকেট অ্যাডভাইজারি কমিটির সদস্যদের বিদেশি কোচে আগ্রহ না-থাকায় টিম ইন্ডিয়ার কোচ হিসেবে ফেভারিটের তালিকায় রয়েছেন শাস্ত্রী।

মঙ্গলবার সংবাদসংস্থা আইএএনএস-কে এমনটাই জানিয়েছেন ক্রিকেট অ্যাডভাইজারি কমিটির এক সদস্য।

রোহিত-কোহলিদের কোচ বেছে নিতে তিন সদস্যের উপদেষ্টা কমিটি গঠন করেছে বিসিসিআই-এর প্রশাসনিক কমিটি। সেই উপদেষ্টা কমিটিতে রয়েছেন- কপিল দেব, অংশুমান গায়কোয়াড এবং শান্তা রঙ্গস্বামী। ইতিমধ্যেই টিম ইন্ডিয়ার হেড কোচ নির্বাচনের জন্য বোর্ডের প্রশাসনিক কমিটির ছাড়পত্র পেয়ে গিয়েছে ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি।

সেই ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির এক সদস্য বলেন, আমরা বিদেশি কোচ আনতে চাই না। হ্যাঁ যদি গ্যারি কারস্টেনের মতো কেউ আবেদন করতেন ভেবে দেখতাম। আর সেটা যদি না হয়, তাহলে একজন ভারতীয় কোচই অগ্রাধিকার পাবে। তার ওপর ভারতীয় কোচের অধীনে ভালো ফল করছে দল। তো কেন কোচ বদল করতে যাব? এখন যে অবস্থায় দাঁড়িয়ে তাতে কোচ হিসেবে শাস্ত্রীই ফেভারিট। হয়তো ওর হাতেই নতুন চুক্তি তুলে দেওয়া হবে।

বিশ্বকাপের পরই শাস্ত্রী-সহ সহকারী কোচের মেয়াদ শেষ হয়ে যায়। কিন্তু তড়িঘড়ি কাউকে দায়িত্ব দেওয়া সম্ভব নয় বলে ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত শাস্ত্রী ও তাঁর সহকারীদের হাতেই বিরাটদের কোচের দায়িত্ব রেখে দেয় বোর্ড। অর্থাৎ ক্যারিবিয়ান সফরের পরেই বিরাটদের নতুন কোচ ঘোষণা করবে বিসিসিআই। ইতোমধ্যেই কোচ হতে আবেদন করেছেন ২০০০ জান। তবে তাদের মধ্যে কারোর নাম প্রকাশ করেনি ভারতের বোর্ড।