জয়া-তিশার ডাবল, শাকিবের চতুর্থ, শুভর প্রথম

একসঙ্গে ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (০৭ নভেম্বর) গেজেট আকারে পুরস্কারপ্রাপ্তদের নাম প্রকাশ করা হয়েছে।

২০১৭ সালের সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘ঢাকা অ্যাটাক’। এই ছবির নায়ক আরিফিন শুভ'র অভিনয়কে স্বীকৃতি দিয়েছে জুরিবোর্ড। ফলে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন শুভ।

তার সঙ্গে যৌথভাবে ২০১৭ সালের সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন শাকিব খান। হাসিবুর রেজা কল্লোল পরিচালিত ‘সত্তা’ ছবিতে অভিনয় করে চতুর্থবারের মতো এ স্বীকৃতি পাচ্ছেন তিনি।

২০১৮ সালে ‘পুত্র’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন নায়ক ফেরদৌস। এই নিয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুললেন ‘হঠাৎ বৃষ্টি’খ্যাত এ অভিনেতা।

ফেরদৌসের পাশাপাশি যৌথভাবে সেরা অভিনেতা হয়েছেন চিত্রনায়ক সাইমন সাদিক। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘জান্নাত’ ছবিতে অভিনয় নৈপুণ্য দেখিয়ে জুরি বোর্ডের সদস্যদের মন জয় করেন তিনি।

২০১৭ সালের সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন নুসরাত ইমরোজ তিশা। তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তাকে পুরস্কৃত করতে যাচ্ছে রাষ্ট্র।

২০১৮ সালে মুক্তি পাওয়া ‘দেবী’ ছবিতে রানু চরিত্রে মুগ্ধতা ছড়ানো জয়া আহসানকে সেরা অভিনেত্রীর স্বীকৃতি দিয়েছে জুরিবোর্ড। এর ফলে দ্বিতীয়বারের মতো মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন জয়া।

২০১৭ সালে মুক্তি পাওয়া বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’ ছবিতে অনবদ্য অভিনয় করা শাহাদাৎ হোসেনকেই বেছে নিয়েছেনর জুরি বোর্ডের সদস্যরা। পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা হিসেবে পুরস্কার জিতে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারের স্বীকৃতি পেলেন তিনি।

অন্যদিকে ২০১৮ সালে মুক্তি পাওয়া মোস্তাফিজুর রহমান মানিকের ‘জান্নাত’ ছবিতে অনবদ্য অভিনয় দিয়ে জুরি বোর্ডের মন জয় করেছেন চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা আলীরাজ। এর মাধ্যমে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুললেন এই অভিনেতা।