ব্যালন ডি’অরের দৌড়ে আছেন যে ১০ জন

ফুটবলের সবচেয়ে দামি ব্যক্তিগত সম্মান ব্যালন ডি’অর। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন প্রতিবছরই দিয়ে থাকে এ পুরস্কারটি। গতবার পুরস্কারটি নিজের করে নেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচ। এতে পতন ঘটে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর ১০ বছরের সামাজ্যের। কারণ এর আগের ১০ বার যে এই দুই তারকাই পুরস্কারটি সমান হারে ভাগাভাগি করে নিয়েছেন।

২০১৮-১৯ মৌসুম শেষ। শেষ হয়ে গেছে এবারের সর্বশেষ ফুটবলের আসর কোপা আমেরিকাও। তবে এবার ব্যালন ডি’অরের আলোচনায় নেই গতবারের বিজয়ী লুকা মদ্রিচ। আলোচনার কেন্দ্রবিন্দুতে লিওনেল মেসি। তবে তাকে টেক্কা দিতে পারেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্গিল ভ্যান জিক।

সাধারণত ফিফা বর্ষসেরা পুরস্কার যার হাতে উঠে তিনিই জেতেন ব্যালন ডি’অর। এবারের ফিফা বর্ষসেরা পুরস্কার পেয়েছেন মেসি। তবে উয়েফার সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে ভ্যান জিকের হাতে। যে কারণে বেশ ধোয়াশা এবার ব্য্যালন ডি অর কার হাতে উঠবে তা নিয়ে।

দেখে নেওয়া যাক ব্যালন ডি;অরের তালিকায় আছেন কারা

ভ্যান জিক: ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে মানা হয় লিভারপুলের এই ডাচ তারকাকে। এই তারকা এবার পেয়েছেন পিএফএ বর্ষসেরা অ্যাওয়ার্ড। লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল জিততে ও ইংলিশ লীগের রানারআপ করতে তার অবদান অনেক। তাই ব্যালন ডি অরের দৌড়ে বেশ শক্তভাবেই আছেন তিনি।

ক্রিশ্চিয়ানো রোনালদো: লা লিগা থেকে সিরি ‘এ’ তে নাম লিখিয়ে এবার খুব একটা ভেলকি দেখাতে পারেননি সিআর সেভেন। জুভেন্টাসের এই তারকা  লীগে ৩০ ম্যাচে করেছেন ২১ গোল। অবদান রেখেছেন আরও ১১ গোলে। এছাড়া চ্যাম্পিয়ন্স লীগে ৬ গোলসহ মোট গোল ২৮টি। তাই তার এবার এ পুরস্কার জেতার খুব একটা সম্ভাবনা নেই।

মোহাম্মদ সালাহ: এবারের ইংলিশ প্রিমিয়ার লীগে সর্বোচ্চ গোল তার। যদিও তার সমান গোল আছে আরও দুইজনের। চ্যাম্পিয়ন্স লীগের সেমির দ্বিতীয় রাউন্ডে ছিলেন না, তবে তাকে ছাড়াই ফাইনাল জেতে অলরেডরা। এখন ফাইনালে যদি তিনি খেলেন আর লিভারপুল জেতে তাহলে ব্যালন ডি অরের যোগ্য দাবিদার হবেন তিনি। এবারের মৌসুমে সালাহর মোট গোল ২৬টি।

সাদিও মানে: লিভারপুলকে সামনে থেকে লিড দিয়ে তুলেছেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে। কেড়ে নিয়েছেন সালাহর আলোও। ইংলিশ লীগে ২২ গোল করা এ তারকা এবার চ্যাম্পিয়ন্স লীগে করেছেন ৪টি গোল। ব্যালন ডি অরের দৌড়ে মেসির মূল প্রতিদ্বন্দ্বী তিনিই। তবে এ জন্য জিততে হবে চ্যাম্পিয়ন্স লীগটা।

লিওনেল মেসি: অনেকেই ধরে নিয়েছেন এবার ব্যালন ডি অরটা মেসির হাতেই উঠতে যাচ্ছে। কারণ তার পারফর্ম। এবার গোল আর গোল করানোতে তার ধারেকাছেও নেই কেউ। লা লিগায় ৩৩ ম্যাচে করেছেন ৩৪ গোল। জিতেছেন লা লিগা শিরোপাও। সুযোগ আছে কোপা দেল রের শিরোপা জেতারও। চ্যাম্পিয়ন্স লীগের সেমি থেকে তার দল বাদ পড়লেও আর্জেন্টাইন সুপারস্টার করেছেন ১০ ম্যাচে ১২ গোল। গত মৌসুমে সবমিলিয়ে ৪৮ ম্যাচে গোল ৪৮টি। সামনে আছে আবার কোপা আমেরিকা। সব মিলিয়ে এ পুরস্কারটা তার হাতে উঠার সম্ভাবনাই বেশি।

এছাড়াও এই পুরস্কার জেতার সংক্ষিপ্ত তালিকায় আছেন কিলিয়ান এমবাপ্পে, রহিম স্টালিং, অ্যালিসন বেকার, রবার্ট লেভানডস্কি ও লুইস সুয়ারেজ।