‘আর্জেন্টিনায় হারলে আপনি মার থেকেও রক্ষা পাবেন না’

স্পেনের ফুটবল আর দক্ষিণ আমেরিকার বিশেষ করে আর্জেন্টিনার ফুটবলের মূল পার্থক্যের কথা বলেছেন বার্সেলোনা ও আর্জেন্টিনার স্ট্রাইকার লিওনেল মেসি।

আর্জেন্টিনার প্রচারমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে দুই দেশের খেলার পার্থক্য তুলে ধরেন তিনি।

মেসি বলেন, স্পেনে একটা ম্যাচ হেরে গেলে কিছুই প্রায় হয় না। ম্যাচ শেষ হলেই সবাই সব কিছু ভুলে যায়। কিন্তু আর্জেন্টিনায় কোনও ম্যাচে হারলে আপনি বাড়ি থেকেই বেরোতে পারবেন না। আমার দেশে এবং দক্ষিণ আমেরিকায় ফুটবল নিয়ে উন্মাদনা অনেক বেশি।

তিনি বলেন, সেটা দক্ষিণ আমেরিকার সব দেশের জাতীয় দলের ক্ষেত্রেও সত্যি। ওরা আপনাকে ঘুমোতে দেবে না। দরকার হলে, হোটেলে আপনার দিকে যা পাবে তা-ই ছুড়ে মারবে।

এই সাক্ষাৎকারে মেসি জানিয়েছেন তাঁর পছন্দের স্ট্রাইকারের নামও। তিনি আর কেউ নন, ব্রাজিলের প্রাক্তন তারকা রোনালদো নাজারিয়ো দে লিমা।

মেসি বলেন, রোনালদো এক অলৌকিক প্রকৃতির ফুটবলার। এখনও পর্যন্ত যত স্ট্রাইকার দেখেছি, তাদের মধ্যে আমার চোখে সেরা রোনালদো। ওর ফুটবলই ছিল অবিশ্বাস্য প্রকৃতির।

যদিও তিনি নাম করছেন আর এক প্রাক্তন ব্রাজিলীয় তারকা রোনালদিনহোরও। তিনি বলেছেন, বার্সেলোনায় আসার পরে অনেক কিছু শিখেছি ওর থেকে। নতুন ফুটবলার হিসেবে আমি ড্রেসিংরুমে চুপচাপ থাকতাম। কিন্তু রোনালদিনহো আমার যাবতীয় অস্বস্তি কাটিয়ে দিয়েছিল। মাঠে এবং মাঠের বাইরে ও আমাকে কড়া নজরে রাখত। ওর সঙ্গে খেলাটা দারুণ উপভোগ করেছি।