যে কারণে নেইমারের দাম ৬৮০ মিলিয়ন কমিয়েছে পিএসজি

গত মৌসুমে নেইমারকে ফেরাতে কত কি-ই না করেছে বার্সেলোনা! কিন্তু তাদের একের পর এক প্রস্তাব ফিরিয়ে দিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। এই তারকার জন্য ১০০ মিলিয়ন ও ৩ খেলোয়াড়কে দিতে চেয়েছিল বার্সা। তাতে রাজি হয়নি পিএসজি। এরপর ১৮০ মিলিয়নের প্রস্তাব দেওয়অ হয়। সেটাও ফিরিয়ে দেয় পিএসজি।

আকাশছোঁয়া দাম হাঁকিয়ে নেইমারকে বাধ্য করেছে প্যারিসের ক্লাবে থেকে যেতে। তবে গতকাল হঠাৎ করেই নেইমারের দাম ৬৮০ মিলিয়ন কমিয়ে দিয়েছে ফরাসি ক্লাবটি। তার মূল্য এখন মাত্র ১৫০ মিরিয়ন।

প্রশ্ন হলো কেন তার দাম কমিয়ে দেয়া হয়েছে। এর কারণ দুইটি। একটি হলো দলের আরেক তারকা কিলিয়ান এমবাপ্পেকে ধরে রাখতে সৃষ্ট জটিলতা এড়াতে ও ফিফার নিয়মের বেড়াজালে আটকে।

নেইমার পিএসজিতে থাকলে তাই এমবাপেকে ধরে রাখা প্রায় অসম্ভব। কিন্তু এ তারকাকে কোনোভাবেই ছাড়তে চায় না ক্লাবটি। কদিন আগেই ক্লাব মালিক নাসের আল খেলাইফি তাকে ক্লাবের সর্বোচ্চ বেতনধারী করবেন বলে আশ্বাসও দিয়েছেন। তাই বাধ্য হয়েই নেইমারের দাম কমাতে হলো তাদের।

আরেকটি হলো, নেইমারের চাপ। এই তারকা দল ছাড়ার জন্য পিএসজিকে ব্যাপক চাপ প্রয়োগ করেছে। এমনকি সামনের মৌসুমে খেলতে নাকি তিনি অস্বীকৃতি জানিয়েছেন।

২০১৭ সালের গ্রীষ্মের দল বদলে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে তাকে কিনেছিল ক্লাবটি। গত মৌসুমে বার্সেলোনার কাছে ৩০০ মিলিয়ন ইউরোর বেশি অর্থ দাবি করেছিল পিএসজি।  তবে এখন তাকে কেনা মূল্য থেকে ৭২ মিলিয়ন কম পাবে পিএসজি।

আগামী গ্রীষ্মে নেইমারের নতুন প্রাইজট্যাগ ১৫০ মিলিয়ন ইউরো। এ মূল্য পরিশোধ করলেই ফের কাতালানদের দলে দেখা যাবে এ ব্রাজিলিয়ানকে। তবে সমস্যা হচ্ছে রিয়াল মাদ্রিদ। এই তারকাকে পেতে চেষ্টা চালাবে জিদানও।