কে মনের কষ্ট বেশি লুকিয়ে রাখে?

যে কোনো কারণে আপনার মনে কষ্ট হতেই পারে।তবে মনে কষ্ট সবাই খোলামেলা আলোচনা করে না। যারা কষ্ট নিজের মধ্যে লুকিয়ে রাখে তারাই বেশি আত্মহননের পথ বেছে নেয়।

কথা শেয়ার না করার ফলে একসময় মাথার মধ্যে কষ্ট চেপে বসে। পরে সমস্যাটি সমাধানের চেষ্টা করে বিফল হলে তা মানসিক ভারসাম্যের পরিবর্তন ঘটায়। অনেক সময় পরিস্থিতি আত্মহনন পর্যন্ত চলে যায়।

সাম্প্রতিক এক গবেষণায় আমেরিকার ভার্জিনিয়া ইউনিভার্সিটি এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছে,নারীদের চেয়ে পুরুষেরা মনের কষ্ট নিজের মধ্যে বেশি লুকিয়ে রাখে।

এ জন্য তারা ১১টি পর্যায়ে সমীক্ষা এবং গবেষণা পরিচালনা করেন। ১৮ থেকে ৭৭ বছরের ছেলেদের মধ্যে এই সমীক্ষা পরিচালনা করা হয়।

গবেষণায় পাওয়া গেছে, মনের দুঃখ শেয়ার করার পরিবর্তে ছেলেরা নিজেদের মধ্যেই লুকিয়ে রাখতে চেষ্টা করেন। ফলে তাদের মানসিক সমস্যা দেখা দেয়, যা অনেক সময় আত্মহননের দিকে নিয়ে যায়।

সমীক্ষায় জানা গেছে, বেশির ভাগ ছেলেরা দুঃখ নিয়ে খুব বেশি চিন্তা করেন না। এটি যে শেয়ার করা যায় সেই নিয়ে খুব বেশি চিন্তাও নেই তাদের।

এমনকি নিজের খুব কাছের মানুষের কাছেও তারা এই সংক্রান্ত বিষয় গোপন করেন। এই সমস্যাগুলো এড়ানোর জন্য ছেলেরা বাইরের কাজের সঙ্গে নিজেদের যুক্ত করে রাখেন।

তবে সবসময় এর ফলাফল ভালো হয় না। এ কারণে ছেলেদের মধ্যে মানসিক সমস্যা বাড়তে থাকে। এমনটাই বলা হয়েছে ওই গবেষণা প্রতিবেদনে।