ছারপোকা দূর করার সহজ উপায়

ঘর থেকে ছারপোকা ও মশাসহ পোকামাকড় দূর করতে ব্যবহার করতে পারেন কর্পূর। জেনে নিন কীভাবে কর্পূরের সাহায্যে পোকামুক্ত করবেন ঘর।

বিছানার তোষক, ম্যাট্রেস, চাদর ঘণ্টাখানেক রোদে দেওয়ার পর একটি বড় কর্পূরের টুকরো কাপড়ে মুড়ে বিছানা ও ম্যাট্রেসের মাঝামাঝি রেখে দিন। বন্ধ হবে ছারপোকার উপদ্রব।

পিঁপড়া দূর করতে ক্ষতিকর কীটনাশকের বদলে ব্যবহার করুন কর্পূর। পানির সঙ্গে কর্পূর মিশিয়ে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিন। কর্পূরের গন্ধে বারই ছাড়বে পিঁপড়া।

ঘর থেকে মশা তাড়াতে কর্পূরের ট্যাবলেট ঘরের কোণে কোণে ছড়িয়ে দিন। মশা দূর হওয়ার পাশাপাশি ঘর থাকবে সুরভিত।

পুদিনাপাতা: অনেকেই হয়তো জানেন না যে, ছারপোকা পুদিনাপাতার গন্ধ সহ্য করতে পারে না। তাই বিছানা থেকে ছারপোকা তাড়াতে বিছানার নিচে পুদিনা পাতা রাখতে পারেন। এক্ষেত্রে শুঁকনো পুদিনা পাতাতেও কাজ হবে।

প্রাকৃতিক কীটনাশকের ব্যবহার: ছারপোকা দমন এর আরেকটি বহুল ব্যবহৃত পদ্ধতি হল প্রাকৃতিক কীটনাশকের ব্যবহার। এক্ষেত্রে বহুল ব্যবহৃত কীটনাশকটি হল ডায়াটোমেসিয়াস আর্থ। বহু ছারপোকা দমনকারী সংস্থাও এটি ব্যবহার করে।

গরম পানি: ছারপোকা দমনের খুব কার্যকরী উপায় হল গরম পানি। গরম পানিতে শুধুমাত্র ছারপোকাই না সাথে ব্যাকটেরিয়া সহ আরো অনেক অণুজীবই মারা যায়। এজন্য আপনাকে আপনার পরিধেয় জামাকাপর গুলো গরম পানি দিয়ে ধৌত করতে হবে। এরপর আপনার রুমটিকেও গরম পানি দিয়ে ধুয়ে ছারপোকা মুক্ত করতে হবে।