বেশি দিন বেঁচে থাকার উপায়

সুন্দর এই পৃথিবীতে বহুদিন বাঁচতে চায় সবাই। গরিব হোক বা ধনী, লড়াই করে বেঁচে থাকার ইচ্ছা তো সবার মধ্যেই থাকে। কিন্তু অনেক সময় নানা রকম শারীরিক সমস্যা সেই ইচ্ছার পথে বাঁধা হয়ে দাঁড়ায়। অকালেই চলে যায় প্রাণ। তাহলে বেশিদিন বাঁচার উপায় কী?

সে উপায় বাতলে দিয়েছেন বিশ্ষেজ্ঞরা। জানিয়েছেন বেশিদিন বেঁচে থাকার কৌশল।

বয়স বাড়লে হার্টের সমস্যা একটি সাধারণ বিষয় বটে। আর এই সমস্যা থেকে বাঁচতে গবেষণায় উঠে এসেছে নতুন একটি তথ্য। তাতে বলা হয়েছে বেশি দিন বাঁচতে চাইলে অবশ্যই মাসে একদিন উপবাসে থাকুন। আর এই উপবাস মানে ২৪ ঘণ্টা সম্পূর্ণ খালি পেটে থাকা। কিছু মুখে তোলা যাবে না।

একটি গবেষণায় বলা হয়েছে, পর্যায়ক্রমিক উপবাস হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জীবনকাল অনেক বেশি দীর্ঘায়িত করতে পারে। মাঝে মাঝে উপবাস হিসাবে প্রচলিত ধারনাটিতে দেখা গিয়েছে মানুষ গোটা দিন উপবাসের বদলে মাঝে মাঝে কিছু খাবার ও পানীয় গ্রহন করছে। যেটা একদমই করা উচিত নয়। গবেষণায় জানা গিয়েছে, যে সমস্ত হার্টের রোগীরা উপবাস করেন তাঁরা বেশি দিন বাঁচেন।

কলকাতার সল্টলেক সিটির ইন্টার মাউনটেণ্ট হেলথ কেয়ার হার্ট ইন্সটিউটের গবেষকরা জানিয়েছেন, যে সমস্ত মানুষেরা এইভাবে উপবাস করেন তাদের ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কম থাকে।

এই গবেষক দলটি ডায়াবেটিস আক্রান্ত রোগীদের উপর অনেক আগেই একটি গবেষণা চালিয়েছিল। তাতে দেখা গিয়েছে যে সমস্ত মানুষেরা উপবাস করেন তাঁদের মধ্যে ক্রনিক হার্ট ডিজিজের হার অনেক কম। সুতরাং উপবাস করলে ক্রনিক হার্ট ডিজিজ অনেকাংশে আটকানো যাবে। এমনই বলছেন গবেষকরা।

২০১৩ সাল থেকে ২০১৫ সালের মধ্যে গবেষকদের এই গবেষণায় প্রায় ২০০০ মানুষের উপর গবেষণা চালানো হয়েছিল। তাতেই উঠে এসেছে নয়া এই তথ্য।