যেভাবে বুঝবেন সঙ্গীর ভালোবাসা কমে যাচ্ছে

ভালোবাসা, প্রণয় একদিনে হয় না। প্রথমে মনের ভাষা দিয়ে একজন আরেকজনকে বুঝে পড়ে ভালোবাসার কথা বলার মাধ্যমেই প্রকাশ ঘটে পূর্নাঙ্গ ভালবাসার। ভালোবাসা যেমনি কাছে টানে, তেমনিভাবে ভালোবাসার বিচ্ছেদ ঘটলে একটু একটু করে একসময় অনেক দূরেও ঠেলে দেয়। অথচ ভুল পথে গিয়ে অনেকের জীবনে এই ভালোবাসাই কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। মানুষ কখন কেমন পরিস্থিতিতে থাকবে সেটা আগে থেকেই কেউ বুঝতে পারে না।

কীভাবে বুঝবেন যে আপনি আপনার প্রেমিকের অভ্যাসে পরিণত হয়েছেন কী না? এই লক্ষণগুলি দেখে বুঝতে পারেন আপনার সম্পর্ক আগের মতো উষ্ণ কী না-

১. নানা কাজের চাপ সামলে দু'জনে দেখা করলেন। বেশ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনি কথা বলতে শুরু করলেন। আপনার প্রেমিক পাশেই রয়েছেন। গুরুত্বপূর্ণ কোনও বিষয়ে কথা বলেই যাচ্ছেন। কিন্তু আপনার প্রেমিকের তাতে কিছুই যায় আসে না। পরিবর্তে তিনি স্মার্টফোন নিয়েই বেশি ব্যস্ত। তাহলেই বুঝতে পারবেন আপনার সম্পর্ক উষ্ণতা হারাচ্ছে।

২. ধরুন ভাল চাকরি পেলেন বা আপনার চাকরিতে প্রোমোশন হল, তা সত্ত্বেও কি প্রেমিক আপনাকে উৎসাহ দিচ্ছেন না? আপনার উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে বুঝতে হবে সম্পর্ক উষ্ণতা হারিয়েছে৷ তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে আপনার প্রেমিক কি সম্পর্কের শুরুতে এরকমই ছিলেন? আগে কি তিনি সেভাবে কোনও কাজে আপনাকে উৎসাহ দিতেন না? কারণ একথা ভুললে চলবে না যে অনেকেই কিন্তু মনের কথা সঠিকভাবে প্রকাশ করতে পারেন না।

৩. প্রেমের শুরুর দিনগুলোর কথা একবার ভেবে দেখুন৷ আজ সিনেমা দেখতে যাওয়ার পরিকল্পনা তো কাল কেনাকাটি। একসঙ্গে সময় কাটানোর জন্য কতই না পরিকল্পনা করেছেন দু'জনে। কিন্তু বর্তমানে সেই উদ্দীপনায় কি ভাঁটা পড়েছে? আপনারা কি দেখা করার মতোও আর সময় পাচ্ছেন না? তাহলে বুঝতে হবে আপনার প্রেমিক আপনাকে আর সেভাবে চাইছেন না।

৪. আপনার জন্মদিনও কি ভুলে গিয়েছেন প্রেমিক? উত্তর হ্যাঁ হলে এবার সম্পর্কের পরিণতি নিয়ে ভাবার সময় এসেছে। আর বেশি দেরি না করে তাড়াতাড়ি সঙ্গীর সঙ্গে সম্পর্ক নিয়ে খোলামেলা আলোচনা করুন। কে বলতে পারে এভাবেই হয় তো ফিরে আসবে সেই পুরনো সেদিন।