প্রিয়জনের নজর কাড়তে সুনয়না হতে চান? জানুন ঘরোয়া উপায়

মানুষের সৌন্দর্যের মূলে আকর্ষণীয় মুখাবয়ব। নাক, ঠোঁট, চোখ ভ্রু— এসব মুখের সৌন্দর্য বাড়ায়। আর চোখের সৌন্দর্যের মূলে পাতা। ঘন, কালো ও লম্বা চোখের পাতা কে না চায়? কিন্তু ঘন ও লম্বা চোখের পাতা সাধারণত সবার হয় না। চোখের সৌন্দর্য বাড়াতে অনেকে ব্যবহার করে থাকেন নকল চোখের পাতা। কিন্তু কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে সহজেই মিলতে পারে ঘন, কালো ও লম্বা চোখের পাতা।


কাজল কালো মায়াবী চোখে প্রিয়জনের নজর কাড়তে চান অনেকেই। চোখের মেকআপের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল মাস্কারা। চোখের ঘন পলকে মাস্কারার প্রলেপ যেন সাজের সংজ্ঞাই বদলে দেয়। পাতলা চোখের পাতা ঘন করতে মাস্কারা কাজে আসে। কিন্তু সব সময়ে সুন্দর হয়ে উঠতে প্রসাধনীর মুখাপেক্ষী হয়ে থাকতে হবে কেন? মাস্কারা ছাড়াই ঘরোয়া কয়েকটি উপায়ে চোখের পাতা ঘন করা সম্ভব। সেগুলি কী, তা জেনে নিন।


ক্যাস্টর অয়েল


নিয়মিত রূপরুটিনের অন্যতম একটি উপাদান হল ক্যাস্টর অয়েল। অনেকেই ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ভরসা রাখেন এই উপাদানটির উপর। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ক্যাস্টর অয়েল চোখের পাতা ঘন করতে সাহায্য করে। ঘুমানোর আগে আঙুলের ডগায় অল্প ক্যাস্টর অয়েল নিয়ে চোখের পাতায় লাগিয়ে নিন। পর পর কয়েক দিন এটা করলে চোখের পাতা ঘন হয়ে উঠবে।


নারকেল, বাদাম এবং অলিভ অয়েলের মিশ্রণ


প্রোটিন, খনিজ উপাদান সমৃদ্ধ এই তেল চোখের পাতা ঘন করতে অত্যন্ত কার্যকর। দিনের যে কোনও ফাঁকা সময়ে চোখের পাতায় আলতো করে এই তেলটি লাগিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিন। মুখ ধোয়ার আগে পাতলা কোনও সুতির কাপড় দিয়ে চোখ মুছে নিন। নয় তো তেল চোখে চলে গেলে চোখ জ্বালা করতে পারে। সপ্তাহে ৩-৪ দিন এটি করতে পারেন। সুফল পাবেন।


ভিটামিন ই


চুল, ত্বক, নখ— ভিটামিন ই-র ব্যবহার বহুমুখী। চোখের পাতা ঘন করতেও সমান উপকারী ভিটামিন ই। তবে চোখে যাতে চলে না যায়, তার জন্য ব্যবহার করার আগে বাড়তি সাবধানতা মেনে চলা জরুরি। ভিটামিন ই হালকা হাতে চোখের পাতায় লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর সাবধানে মুছে নিন। মাস্কারা লাগানোর আগেও ভিটামিন ই ক্যাপসুল চোখের পাতায় ব্যবহার করে নিতে পারেন। চোখের পাতা বেশ বড় দে‌খাবে।


অ্যালোভেরা


মাশকারা ব্রাশের মাধ্যমে অ্যালোভেরা জেল চোখের পাতায় সারারাত লাগিয়ে রাখতে হবে। হালকা গরম ও ঠাণ্ডা পানি মিশিয়ে সকালে ধুয়ে ফেললে মিলবে ভালো ফল। এ ছাড়া এক চা চামচ অ্যালোভেরা জলের সঙ্গে এক চামচ জোজোবা অয়েল ও দুই ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে প্রতিদিন দুবার লাগাতে পারেন। এটি ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে মিলবে উপকার।


পেট্রোলিয়াম জেলি


মাশকারা ব্রাশের মাধ্যমে চোখের পাতায় পেট্রোলিয়াম জেলি সারারাত লাগিয়ে রাখলেও মিলবে ভালো ফল। সকালে হালকা গরম ও ঠাণ্ডা পানি মিশিয়ে ধুয়ে ফেলতে হবে।


ম্যাসাজ


অলিভ অয়েল বা নারিকেল তেল কয়েক ফোঁটা নিয়ে আঙুলের সাহায্যে চোখের পাতা ও চোখের চারপাশে ধীরে ধীরে কিছুক্ষণ ম্যাসাজ করলে মিলতে পারে ঘন ও লম্বা চোখের পাতা।