মেলায় মানিক মানবিকের 'জীবন যৌবন এবং জলাঞ্জলি'

ব‌ইয়ের শিরোনামটাই কৌতুহলী করে তোলে। সমরেশ মজুমদার অথবা সুনীল গঙ্গোপাধ্যায়ের 'জীবন যৌবন' নামে একটি উপন্যাস আছে, কিন্তু এই উপন্যাসের নাম 'জীবন যৌবন এবং জলাঞ্জলি'।

উপন্যাসের শুরুটা হয় একজন আত্মহত্যাকারীর জবানবন্দি দিয়ে। প্রোটাগনিস্টের নাম মিথুন। সংসারজীবনের অশান্তি তাকে আত্মাহুতির দিকে ঠেলে দেয়। কিন্তু সত্যিকার অর্থে মিথুন আত্মহত্যা করতে চায়নি; চেয়েছিলো আত্মহত্যার অভিনয় করতে। ঘটনাক্রমে সে আত্মহত্যার শিকার হয়। ঝরঝরে গদ্যে লেখা উপন্যাসটি এক পড়াতেই শেষ হয়ে যায়। চমৎকার গাঁথুনি এবং সাবলীল বর্ণনা কোথাও থেমে থাকতে দেয়না।

প্রোটাগনিস্টের আত্মবিশ্লেষণ ও অকপট স্বীকারোক্তি উপন্যাসটিকে আরও মনোযোগী করে তোলে। বলাবাহুল্য এটি লেখকের‌ই আত্মদর্শন। লেখক তাঁর লেখায় যেভাবে মানুষের ভেতরের মানুষটিকে তুলে ধরেছেন তা পাঠককে আত্মপলব্ধি  ও আত্মবিশ্লেষণ করতে বাধ্য করে।

মূলত মানুষের ভিতরে এক আর বাইরে আরেক। এই যে দ্বৈত সত্তার মধ্যে প্রতিনিয়ত বসবাস, জীবন যৌবন এবং জলাঞ্জলি'র উপন্যাসে এর নির্মোহ উপস্থাপন যেকোনো পাঠককে নতুন চিন্তার খোরাক জোগায়। পড়তে পড়তে কখনো কখনো উপন্যাসটিকে চমৎকার স্যাটায়ার বলে মনে হয়। 

লেখকের চমৎকার সেন্স অব হিউমার; কথায় কথায় কৌতুকচ্ছলে জীবনের চরমতম সত্য ভাষণ উঠে এসেছে তাঁর লেখায়। উপন্যাসের প্রোটাগনিস্ট মিথুন যেভাবে নিজেকে হিমালয়ের উচ্চতায় তোলে এবং পরক্ষণেই কাদা-মাটিতে আছড়ে ফেলে নিজেকে বাতিল করে দেয়; তা যেন প্রতিটি চিন্তাশীল মানুষেরই আত্মপ্রতিকৃতি।

মানিক মানবিক চলচ্চিত্র নির্মাতা। নির্মাণের প্রয়োজনে লেখালেখি করছেন প্রচুর; তবে সাহিত্য অঙ্গনে তিনি নতুন। 'কোথাও তো নেই কেউ' নামে একটি কবিতার বই প্রকাশিত হয়েছে গত ব‌ইমেলায়। 'জীবন যৌবন এবং জলাঞ্জলি' তাঁর প্রথম উপন্যাস। প্রথম উপন্যাসেই তিনি তাঁর 'জাত' চেনানোর চেষ্টা করেছেন। 

তবে রক্ষণশীল পাঠক এটিকে অশ্লীলতার অভিযোগে বাতিল করতে চাইবে সন্দেহ নেই। কেননা তথাকথিত 'শুদ্ধ' সাহিত্য চর্চা করার চেষ্টা বা অপচেষ্টা; কোনো পথেই পা বাড়াননি লেখক।বরং জীবনের রূঢ় বাস্তব সত্যটিকে বলে ফেলেছেন অবলীলায়। বাংলা সাহিত্যে এর তুলনা হতে পারে শুধুমাত্র সঞ্জীব চট্টোপাধ্যায়ের সাথে।

কিছু বানান ও ফন্ট মিসিং ছাড়া ব‌ইটির ছাপা এবং বাঁধাই চমৎকার। উপন্যাসটি যেকোনো তরুণ এবং আধুনিক মানসিকতার পাঠককের  মনোযোগ দাবি করে।

উপন্যাস: জীবন যৌবন এবং জলাঞ্জলি

লেখক: মানিক মানবিক

প্রচ্ছদ: জাভেদ শিমুল

প্রকাশক: প্ল্যাটফর্ম

পরিবেশক: জিনিয়াস পাবলিকেশন্স

প্যাভিলিয়ন নম্বর ৮

মূল্য: ২৬০ টাকা

অন লাইন পরিবেশক: রকমারি ডট কম