মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন মোদি, তবে..

করোনা ভাইরাস সংক্রমণের জন্য সরকার ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান সীমিত করায় ঢাকায় আসছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিদেশি অতিথিরা। তবে ওইদিন ভিডিও কনফারেন্সে মোদি যুক্ত থাকবেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বুধবার (১১ মার্চ) ভারত সফররত বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে বৈঠকে একথা জানান তিনি।

শ্রিংলা বলেন, ১৭ মার্চ মুজিববর্ষ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ওইদিন এ উপলক্ষে একটি ভিডিওবার্তাও দেবেন।

এছাড়া বাংলাদেশের সঙ্গে ভারতের সুসম্পর্কের ৫০ বছর পূর্তির স্মারক হিসেবে ৫০টি অ্যাম্বুলেন্স ও মুজিববর্ষ উপলক্ষে ভারত আরও একশটি অ্যাম্বুলেন্স বাংলাদেশকে উপহার দেবে বলে জানান শ্রিংলা।

এর আগে মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে আগামী সপ্তাহে মোদির ঢাকা সফরে আসার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। বাংলাদেশে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান কাটছাঁটের সিদ্ধান্ত নেয় সরকার। যার প্রেক্ষিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মোদির ঢাকা সফরের সময়টি পেছানো হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার সাংবাদিকদের জানান, করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় জনস্বাস্থ্যের কথা ভেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানের সূচিতে পরিবর্তন এনেছে ঢাকা। অনুষ্ঠানমালার নতুন সূচি পরবর্তী সময়ে নয়াদিল্লিকে জানানো হবে বলেও চিঠি পাঠিয়েছে বাংলাদেশ সরকার।