পদ্মা সেতুর রেল সংযোগ সম্পন্ন

পদ্মা সেতুর সঙ্গে রেল সংযোগ সম্পন্ন হয়েছে। সড়ক পথ উন্মুক্তের দিনই ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত রেলপথ চালু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মঙ্গলবার সকালে কাজ পরিদর্শনে সেতুর মাওয়া প্রান্তে আসেন রেলমন্ত্রী। রেল সংযোগ প্রকল্পের ভায়াডাক্ট-২ এর সেগমেনাটাল গার্ডার বসানো শেষে তিনি বলেন, করোনার মধ্যেও দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে। মোট কাজের ৪১ শতাংশ অগ্রগতি হয়েছে। বাকি কাজগুলো সময়ের মধ্যেই সমাপ্ত করা হবে।

রেলমন্ত্রী বলেন, ভাঙ্গা, শিবচর, জাজিরা ও মাওয়া মোট ৪টি স্টেশন নির্মাণের কাজ চলছে। ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ হবে। ২০২৪ সালের জুন মাসে প্রকল্প নির্মাণের সময় নির্ধারিত হয়েছে।

রেলপথমন্ত্রী মাওয়া প্রান্ত পরিদর্শন করে পরে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যান এবং সেখান থেকে ভাঙ্গা পর্যন্ত চলমান রেললাইন নির্মাণকাজ পরিদর্শন করেন।

রেলমন্ত্রী উল্লেখ করেন, এপ্রিল ২০২১ পর্যন্ত মাওয়া থেকে ভাঙ্গা সেকশনের সার্বিক অগ্রগতি ৬৬ শতাংশ এবং সম্পূর্ণ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪১ দশমিক ৫৯ শতাংশ।

পদ্মাসেতুতে সড়ক ও রেলপথ যুক্ত আছে। রেল অংশটি ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ। পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের নির্ধারিত মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত ধরা আছে।