সংসদ ভবন এলাকায় হামলার চেষ্টা, গ্রেপ্তার ২

কালো পতাকা ও তলোয়ার হাতে জাতীয় সংসদ ভবন এলাকায় সন্ত্রাসী হামলার পরিকল্পনার দায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য মো. আল সাকিব (২০) ও উগ্রবাদী বক্তা আলী হাসান উসামাকে (২৭) গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।

বুধবার (০৫ মে) রাত ৮টার দিকে সংসদ ভবন এলাকার মানিক মিয়া অ্যাভিনিউ থেকে সাকিবকে আটক করা হয়েছে।

পরে তার দেওয়া তথ্য অনুযায়ী দিবাগত রাত দেড়টার দিকে রাজবাড়ী সদর থানা এলাকা থেকে আলী হাসান উসামাকে গ্রেপ্তার করা হয়।

আটকের সময় সাকিবের কাছ থেকে ১টি কালো পতাকা, মাথায় বাঁধার জন্য ১টি কালো রুমাল, বড় ১টি ছুড়ি, মোবাইল ফোন এবং আলী হাসানের কাছ থেকে ১টি ল্যাপটপ, ৩টি মোবাইল ফোন, কিছু উগ্রবাদী বার্তা সম্বলিত বই উদ্ধার করা হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ সূত্র জানায়, আটক সাকিব আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী বার্তা সম্বলিত ভিডিও চিত্র দেখে ৩১৩ জন সদস্য সংগ্রহ করে রমজান মাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপরে হামলার পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী বুধবার রাতে জাতীয় সংসদ ভবনের সামনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা চালানোর আগ মুহূর্তে ধারালো অস্ত্রসহ হাতেনাতে সাকিবকে আটক করা হয়। তিনি সিরাজগঞ্জ সরকারি কলেজে পদার্থ বিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের ছাত্র।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, সংসদ ভবন এলাকায় হামলার পরিকল্পনার দায়ে সাকিব ও হাসানের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাদের ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।