অভিভাবকদের দায়িত্বপূর্ণ আচরণ করার আহ্বান স্বাস্থ্য অধিদফতরের

৫৪৩ দিন পর আজ দেশের স্কুল-কলেজ খুলেছে। আর প্রথমদিনেই স্কুলের সামনে অভিভাবকদের জটলা দেখা গেছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর।


রবিবার (১২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর কোভিড-১৯ নিয়ে নিয়মিত অনলাইন বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম এ উদ্বেগ প্রকাশ করেন।


অভিভাবকদের দায়িত্বপূর্ণ আচরণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, সংক্রমণের এই নিম্নমুখিতায় স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে। সেখানে শিশু কিশোরদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রাখতে হবে। একে অপরকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে হবে যেন কোন অবস্থাতেই সংক্রমণের আগের চেহারা ফিরে না আসে।


তিনি বলেন, স্কুলের সামনে অভিভাবকরা জটলা করেছেন। আর এই জটলা দেশের করোনা সংক্রমণের বর্তমানের নিম্নমুখিতাকে প্রভাবিত করতে পারে।


প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণের প্রকোপ কমে এসেছে। গত কয়েকদিন ধরে দৈনিকে শনাক্তের হার নেমে এসেছে ১০ শতাংশের নিচে। গতকাল (১১ সেপ্টেম্বর) শতাংশের হার নেমে এসেছে সাত এর ঘরে। কমে এসেছে মৃত্যুর সংখ্যাও।


দেশে গত বছরের ৮ মার্চ প্রথম তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর। এরপর গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় বাড়িয়ে গত ৫ সেপ্টেম্বর সরকার জানায়, ১১ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। আজ ১২ সেপ্টেম্বর থেকে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে।


স্কুল-কলেজ খুলে দেওয়ার ঘোষণার সঙ্গে সঙ্গে সরকার এ সম্পর্কিত বেশকিছু নির্দেশনা দিয়েছেন। মাস্ক ছাড়া কেউ স্কুলে যেতে পারবে না, অ্যাসেম্বলি হবে না হওয়াসহ নানা ধরনের বিধিনিষেধের কথা বলা হয়েছে। শিক্ষার্থীদেরকে স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করা, শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন করারসহ মোট ১৯ দফা নির্দেশনা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুত করতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।