২ ডিসেম্বর শুরু এইচএসসি, পরীক্ষা ৬ সাবজেক্টের

আগামী ২ ডিসেম্বর থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এবারের উচ্চ মাধ্যমিকে তিনটি বিষয়ে ৬টি পত্রে পরীক্ষা হবে। পরীক্ষার নম্বর ও সময়ও কমিয়ে আনা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সাথে সভা শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এছাড়া পরীক্ষার হলে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া কেউই মোবাইল নিয়ে যেতে পারবেন না। এছাড়াও রাজনীতিবিদ এবং প্রশাসনের লোকজনকেও কারণ ছাড়া কেন্দ্রে না যেতে অনুরোধ করেন শিক্ষামন্ত্রী।

বিকেলে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক হয়। এইচএসসি পরীক্ষা আয়োজনের লক্ষ্যে আয়োজিত ওই বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ উপস্থিত ছিলেন।

এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় সারাদেশে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৩২ হাজার ৯৮১ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৪৮ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে।