পুলিশি বাধায় সড়কে দাঁড়াতেই পারেনি শিক্ষার্থীরা

পূর্বঘোষণা অনুযায়ী মানববন্ধন কর্মসূচি থাকলেও পুলিশের বাধায় সড়কে দাঁড়াতে পারেনি নিরাপদ সড়ক আন্দোলনে যুক্ত শিক্ষার্থীরা।  


বৃহস্পতিবার দুপুর ১২টায় রাজধানীর রামপুরার সড়কে পুলিশ শিক্ষার্থীদের দাঁড়াতেই দেয়নি। এ সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের মৃদু ধাক্কাধাক্কিও হয়।


আজ থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষার্থীদের ভোগান্তির কথা বিবেচনা করে আন্দোলনরত শিক্ষার্থীরা ১১ দফা দাবিতে সড়ক অবরোধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছিল বুধবার। ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ তাদের মানববন্ধন করার কথা রাজধানীর বিভিন্ন সড়কে।  


দুপুর ১২টায় রামপুরা ব্রিজের ওপর দাঁড়াতে গেলে পুলিশ শিক্ষার্থীদের সরিয়ে দেয়।  এ সময় কয়েক শিক্ষার্থী পুলিশের বাধা উপেক্ষা করে দাঁড়াতে গেলে নারী পুলিশ সদস্যদের সঙ্গে তাদের ধাক্কাধাক্কি হয়। দুজন শিক্ষার্থীকে ব্রিজ থেকে সরিয়ে বনশ্রী সড়কে নামিয়ে দেন পুলিশ। পরে সেখানেই তারা দাঁড়িয়ে প্রতিবাদ করেন।


শিক্ষার্থীদের সড়কে দাঁড়াতে না দেওয়ার বিষয়ে রামপুরা থানা পুলিশ বলছে, ঢাকা ও ঢাকার বাইরে থেকে লোকজন এসে এখানে শৃঙ্খলার নষ্ট করতে পারে—এমন আশঙ্কা আছে। তাই এখানে কোনো কর্মসূচি করতে দেওয়া হয়নি। 


প্রসঙ্গত সোমবার রামপুরায় অনাবিল পরিবহণের একটি বাসের চাপায় এসএসসি শিক্ষার্থী মাঈনুদ্দিন (১৭) নিহত হয়। নিহত মাঈনুদ্দিন স্থানীয় একরামুন্নেছা স্কুল থেকে এবার এসএসসি পরীক্ষা দিয়েছিল।