অবিশ্বাস্য প্রযুক্তির স্মার্টফোন আনছে শাওমি

ডিসপ্লের নীচে ক্যামেরা তৈরির প্রযুক্তি নিয়ে গবেষণা চালাচ্ছে Xiaomi। শীঘ্রই এই প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোন লঞ্চ করবে বেজিংয়ের কোম্পানিটি। গত বছর কোম্পানির ফাইল করা একটি পেটেন্ট সামনে এসেছে। সেখানে কীভাবে ডিসপ্লের নীচে ডুয়াল সেলফি ক্যামেরা কাজ করবে দেখানো হয়েছে।

এর ফলে কোন পপ-আপ ক্যামেরা ছাড়াও স্মার্টফোন অল স্ক্রিন ডিসপ্লে ব্যবহার করা যাবে। ছবিতে ডিসপ্লের উপরে কোন নচ দেখা যায়নি। ডিসপ্লের চারপাশে থাকছে পাতলা বেজেল। যদিও এই প্রোডাক্টের ছবি সামনে আসেনি।

TigerMobiles ওয়েবসাইটে প্রথম এই Xiaomi পেটেন্টের খবর সামনে এসেছে। গত বছর সেপ্টেম্বর মাসে এই পেটেন্ট ফাইল করেছিল Xiaomi। পেটেন্টের ছবি থেকে জানা গিয়েছে উপরের অংশে ডিসপ্লের তলায় ডুয়াল সেলফি ক্যামেরা থাকবে। ক্যামেরায় সেলফি মোড অন করলে এই ক্যামেরা দেখা দুটি দেখা যাবে। অন্য সময় ডিসপ্লের নীচের ক্যামেরা দেখা যাবে না। ডিসপ্লের নীচের সেলফি ক্যামেরা ব্যবহার করে ছবি ও ভিডিও তোলা যাবে।

যদিও ক্যামেরা ব্যবহার বন্ধ করলেই ক্যামেরার উপরে পিক্সেলগুলি জ্বলে উঠবে। ফলে তখন আর ডিসপ্লের নীচের ক্যামেরা দেখা যাবে না। সম্প্রতি ডিসপ্লের নীচে সেলফি ক্যামেরা প্রযুক্তি নিয়ে এসেছিল Oppo। যদিও Xiaomi -র প্রযুক্তি Oppo -র তৈরি প্রযুক্তি থেকে অনেকটা আলাদা।