ম্যাসেঞ্জার থেকে ডিলিট হওয়া মেসেজ-ছবি ফিরিয়ে আনার উপায়

বর্তমান সময়ে যোগাযোগের জন্য ফেসবুক ম্যাসেঞ্জার খুব গুরুত্বপূর্ণ জিনিসি। অনেক সময়ই মানুষ মেসেঞজারে বিভিন্ন গুরুত্বপূর্ণ কথোপকথন সংরক্ষণ করে রাখেন। তবে এমন যদি হয় হঠাৎ সেই সংরক্ষিত মেসেজ কোনোভাবে মুছে গেছে তাহলে?

এমনটা হলে বিপাকেই পড়তে হবে। তবে আপনি চাইলেই মুছে যাওয়া মেসেজ বা ছবি ফিরিয়ে আনতে পারবেন ম্যাসেঞ্জারে। এ জন্য শুধুমাত্র আপনাকে নিচের স্টেপগুলো অনুসরণ করতে হবে।

প্রথমে আপনাকে ফেসবুকের general account setting এ যেতে হবে।

general account setting – এ ক্লিক করার পর একটি নতুন পেজ ওপেন হবে এবং সেই পেজ-এর নিচে থাকা download a copy of facebook data তে কিল্ক করুন।

download a copy of facebook data – এ ক্লিক করার পর একটি নতুন পেজ ওপেন হবে এবং সেই পেজ-এ থাকা Download Archive এ ক্লিক করুন এবং পাসওয়াড চাইলে আপনার ফেসবুকের পাসওয়ার্ডটি দিন। (ফেসবুক Security-র জন্য)

এরপর submit  বাটনে ক্লিক করুন।  submit বাটনে ক্লিক করার পর পরবর্তী পেজ-এ ডাউনলোড  লিংক শো করবে। ডাউনলোড লিংকে ক্লিক করার পর আপনার ফেসবুক ই-মেইল আইডিতে ফেসবুক  থেকে একটি মেইল পাঠাবে।

মেইলটি ওপেন করে ডাউনলোড বাটনে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করুন। ডাউনলোড করার পর ফাইলটি আনজিপ করুন। এবার ফোল্ডারের ভেতর আপনার ডিলিট হয়ে যাওয়া ফটো, ম্যাসেজ, ভিডিও গুলো দেখতে পারবেন।

NOTE:ফাইলগুলো  . html ফরমেট থাকবে। তাই ফাইলগুলো আপনার ব্রাউজার দিয়ে ওপেন করতে হবে।

আপনি উপরের ধাপগুলো সঠিকভাবে করতে পারলে আপনি অবশ্যই ফিরিয়ে আনতে পারবেন ফেসবুকে ডিলিট করে দেওয়া ম্যাসেজ, ফটো এবং ভিডিও।