হোয়াটস অ্যাপে ভিডিও ওপেন করলেই সর্বনাশ

সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন জায়গাতে হ্যাকিংয়ের হার যে ক্রমেই বাড়ছে। সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হোয়াটন অ্যাপ একাউন্ট হ্যাক করে তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। এবার আরও একটি হ্যাকিং পদ্ধতি এসেছে হোয়াটস অ্যাপের তথ্য হাতিয়ে নিতে।

অচেনা নম্বর থেকে হোয়াটসঅ্যাপে mp4 ফাইল পাঠিয়ে হ্যাকিং করা হচ্ছে একাউন্ট। এক নতুন ধরণের স্পাইওয়ার ব্যবহার করে এই রকম ভাবে হ্যাকিং করা হচ্ছে বিভিন্ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। আর বিশেষ বিশেষ ফোনকে লক্ষ্য করেই এই ধরণের আক্রমণ করা হচ্ছে mp4 ফাইল পাঠিয়ে।

যে কোন ব্যাক্তি অন্য কারও ফোনে আক্রমণ করতে চাইলে সেই ব্যাক্তির ফোনে একটি সামান্য ভিডিও ফাইল পাঠিয়ে এই কাজ করতে পারবেন। ভিডিওর মাধ্যমে এই ধরণের স্পাইওয়ার পাঠানোর বিষয়টি আরও বেশী গুরুত্বপূর্ণ। কেননা অনেক সময়েই অসাবধানতাবশত এই ধরণের ভিডিও ফাইলগুলিতে হাত পরে যায়। আর এই ধরণের স্পাইওয়ার ব্যবহার কারণে একটু অসাবধান হলেই ফোন হাতে থাকলেও তার নিয়ন্ত্রণ চলে যাবে অন্য কারও হাতে। যা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

আর এগুলি যে কোন ধরণের ফোন যেমন আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই ক্ষেত্রেই সমানভাবে কার্যকর হবে। জানা গিয়েছে এই নিরাপত্তা সংক্রান্ত প্রশ্ন থাকছে ব্যাক্তিগত এবং বিজনেস দুই ধরণের অ্যাকাউন্টেই।

যদিও নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে হোয়াটসঅ্যাপ জানিয়েছিল যে তারা এই বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে। তবে তার থেকে বেশী কিছু ফেসবুক বা হোয়াটসঅ্যাপের তরফ থেকে জানা যায়নি।