বন্ধের পরও চলছে পাবজি-ফ্রি ফায়ার গেম!

উচ্চ আদালতের নির্দেশনার পর দেশের অনলাইন প্ল্যাটফর্মে থাকা পাবজি ও ফ্রি ফায়ার গেম বন্ধ করা হয়েছে। যদিও এখনো গেমটি খেলতে পারছে ব্যবহারকারীরা।

বুধবার (২৫ আগস্ট) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠিয়ে বন্ধের নির্দেশনা দেওয়া হয়।

পাবজি ও ফ্রি ফায়ার গেমের মত ক্ষতিকর কনটেন্ট ব্যবহার করে উঠতি বয়সের ছেলে-মেয়রা আসক্ত হয়ে পড়ছে। এতে অনেকেই মানসিক বিপর্যয়সহ আর্থিক ক্ষতির মুখে রয়েছে।

বিটিআরসির এক কর্মকর্তা বলেন, আমরা উচ্চ আদালত থেকে এ সংক্রান্ত নির্দেশনা হাতে পেয়েছি। এরপর সে অনুযায়ী নির্দেশনা দেওয়া হয়েছে। সব মোবাইল ফোন অপারেটর, আইআইজি অপারেটর, আইএসপিকে এই নির্দেশনা বাস্তবায়নে চিঠি দেওয়া হয়।

নির্দেশনার পর দেশে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন ইন্টারনেট গেটওয়ে সেবাদাতা প্রতিষ্ঠান আইআইজি এবং ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আইএসপির দু’জন কর্মকর্তা।

তারা বলেন, এ ধরনের ক্ষতিকর কনটেন্ট সরকার নিজে থেকেই বন্ধ করে দিতে পারে। সরকারের সেই সক্ষমতা রয়েছে। সরকারি নির্দেশনার বাস্তবায়ন হয়েছে।  

তবে খোঁজ নিয়ে দেখা গেছে এসব গেম এখনো খেলা যাচ্ছে। যদিও বিটিআরসির দাবি ভিপিএন দিয়ে খেলা হচ্ছে। তবে ব্যবহারকারীরা বলছেন ভিপিএন ছাড়াই গেমগুলো খেলা যাচ্ছে।