তারবিহীন চার্জার নিয়ে হাজির মটোরোলা

ব্যবহারকারীদের তারের সমস্যা থেকে মুক্তি দিতে নতুন একটি চার্জার নিয়ে এসেছে মটোরোলা। যে চার্জারে নেই কোনো তার। তারবিহীন এই চার্জারের মাধ্যমে একইসঙ্গে চারটি ডিভাইস চার্জ করা যাবে।


ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন প্রজন্মের তারবিহীন একটি চার্জিং সিস্টেম নিয়ে এসেছে মটোরোলা। এটির নাম 'স্পেস চার্জিং'। এই সিস্টেমের সাহায্যে তিন মিটারের মধ্যে থাকা চারটি ডিভাইসকে একসঙ্গে চার্জ করা যাবে।


এ ধরনের চার্জিং ব্যবস্থা তৈরিতে এটি মটোরোলার দ্বিতীয় পদক্ষেপ। এর আগে জানুয়ারি মাসে এক মিটার দূরে রাখা একাধিক ডিভাইসকে একসঙ্গে চার্জিংয়ের সুবিধা উদ্ভাবন করে তারা। সেই উদ্ভাবনটিই এবার আরও একটু উন্নত করা হয়েছে। এক মিটার থেকে দূরত্ব  বাড়িয়ে করা হয়েছে তিন মিটার।


স্পেস চার্জিং সিস্টেমের ১ হাজার ৬০০ অ্যান্টেনা রয়েছে। এটি বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করতে সক্ষম। তবে মানুষের কারণে সৃষ্ট প্রতিবন্ধকতা অতিক্রম করতে পারে না এই চার্জিং সিস্টেম। স্পেস চার্জিংয়ের গতি কেমন হবে তা জানায়নি মটোরোলা। এমনকি সাধারণ ব্যবহারকারীদের জন্য কবে এটি বাজারে ছাড়া হবে সে বিষয়েও কোনও তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।