তথ্য চুরির বিষয়ে যা বলছে ফেসবুক ও অ্যাপল

১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর লগইন তথ্য ঝুঁকির মুখে। এসব তথ্য চুরি হয়ে থাকতে পারে বলে জানিয়েছে মেটা। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।


তারা বলছে, অ্যাপল এবং গুগলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা কিছু অ্যাপের নিরাপত্তাজনিত সমস্যার কারণে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চুরি হয়ে থাকতে পারে।


মেটা জানিয়েছে, তারা এই বছর অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ ৪০০টিরও বেশি ম্যালওয়্যার অ্যাপ শনাক্ত করেছে। অ্যাপগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের লগইন তথ্য চুরি করে। এই ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো সরানোর জন্য অ্যাপল এবং গুগলকে জানানো হয়েছে।


ফেসবুক বলেছে, ফটো এডিটর, মোবাইল গেম বা হেলথ ট্র্যাকার অ্যাপগুলো মূলত তথ্য চুরি করে।


অ্যাপল বলেছে, সমস্যাযুক্ত ৪০০টি অ্যাপের মধ্যে ৪৫টি অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে অ্যালফাবেটের একজন মুখপাত্র বলেছেন, গুগল সব ক্ষতিকারক অ্যাপ সরিয়ে দিয়েছে স্টোর থেকে।


মেটার গ্লোবাল থ্রেট ডিসরাপশনের পরিচালক ডেভিড অ্যাগ্রানোভিচ বলেছেন, সাইবার অপরাধীরা জানেন যে এ ধরনের অ্যাপগুলো কতটা জনপ্রিয়। তারা তাই এ ধরনের থিম ব্যবহার করে প্রতারণার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্টের তথ্য চুরি করে।


মেটা বলেছে, তারা ব্যবহারকারীদের এ বিষয়ে পরামর্শ দেবে এবং সমস্যাযুক্ত অ্যাপগুলো চিহ্নিত করতে সহায়তা করবে যেগুলো ফেসবুক কিংবা অন্য কোনো অ্যাপের তথ্য চায়।