কোচের দায়িত্ব পেয়ে যা বললেন রাসেল ডমিঙ্গো

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন রাসেল ক্রেইগ ডমিঙ্গো। এই দক্ষিণ আফ্রিকানকে আপাতত দুই বছরের জন্য প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। নিয়োগ পেয়েই জানালেন, টাইগারদের লক্ষ্য পূরণে মুখিয়ে আছেন তিনি।

বাংলাদেশ দলের নতুন কোচ হিসেবে শনিবার আনুষ্ঠানিকভাবে ডমিঙ্গোর নাম ঘোষণা করা হয়। সাকিব, মুশফিকদের কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়েছেন ডমিঙ্গো।

বিসিবির পাঠানো এক বার্তায় ডমিঙ্গো জানিয়েছেন, বাংলাদেশ দল নিয়ে তার পরিকল্পনার কথা। বাংলাদেশ দলের লক্ষ্য পূরণে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ৪৪ বছর বয়সী এই কোচ।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পাওয়াটা অনেক বড় সম্মানের। গভীর আগ্রহ নিয়ে আমি বাংলাদেশের উন্নতি অনুসরণ করেছি। যেসব লক্ষ্য পূরণে তাদের সক্ষমতা আছে সেসবে সহায়তা করার সুযোগ পেয়ে আমি খুবই রোমাঞ্চিত।

চলতি মাসের শুরুতে ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়ে যান ডমিঙ্গো। তার সাক্ষাৎকারে সন্তুষ্টি প্রকাশ করেছিল বিসিবি। শেষ পর্যন্ত তাকেই সাকিবদের জন্য কোচ হিসেবে বেছে নেওয়ার হলো।

পেশাদার কোন ক্রিকেট খেলেননি ডমিঙ্গো। তবে কোচ হিসেবে অভিজ্ঞ তিনি। ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত ছিলেন দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের কোচ। তবে কোচিংয়ের শুরুটা করেন ২০০৪ থেকে, মাত্র ২২ বছর বয়সে। বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট প্রতিযোগিতায় প্রোটিয়া দলের কোচের দায়িত্ব পালন করেন।

২০০৬ সালে ওয়ারিয়র্সের কোচ হন। শুরুটা খারাপ হলেও তিন বছরের পরিকল্পনা নিয়ে মাঠে নামেন। পরে দলকে সাত বছরের মধ্যে পাঁচবারই ফাইনালে পৌঁছিয়েছেন। তার দল থেকে অর্ধ-ডজন খেলোয়াড় জাতীয় দলে খেলার সুযোগ পায়। তার ফলশ্রুতিতে পরে দক্ষিণ আফ্রিকার কোচ হন ডমিঙ্গো। কোচিং ক্যারিয়ারে এবারই প্রথম দেশ ছাড়ছেন তিনি।