কোহলিকে আইসিসির ভর্ৎসনা, নিষেধাজ্ঞার আশঙ্কা

ভারতকে দুরমুশ করে টি-২০ সিরিজ ড্র করেছে দক্ষিণ আফ্রিকা। হারা ম্যাচে দক্ষিণ আফ্রিকান বিউরন হেনড্রিক্সের সাথে বিতণ্ডায় জড়ান ভারত অধিনায়ক বিরাট কোহলি। ‘কোড অফ কনডাক্ট’ লঙ্ঘন করে আইসিসির কাছে ভর্ৎসিত হয়েছেন কোহলি। সাথে যোগ হতে পারে নিষেধাজ্ঞাও।

সোমবার আইসিসির তরফে এক বিবৃতিতে জানানো হয়, বিরাট কোহলি আইসিসির ২.১২ ধারায় প্লেয়ারদের কোড অফ কনডাক্ট লঙ্ঘন করেছে। প্লেয়ার, আম্পায়ার ও ম্যাচ রেফারি অথবা অন্য কোনো ব্যক্তির সঙ্গে অসঙ্গত শারীরিক সংঘর্ষ করলে দোষী সাব্যস্ত হয়। এর ফলে ১ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে কোহলির শৃঙ্খলাভঙ্গের রেকর্ডের সঙ্গে।

এ নিয়ে ২০১৬ সেপ্টেম্বর থেকে সংশোধিত কোড চালু হওয়ার পর থেকে তিনবার শৃঙ্খলা ভাঙল কোহলি। ফলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চিন্নাস্বামীতে ব্যাটিং করার সময় রান নিতে গিয়ে প্রোটিয়া বোলার বিউরন হেনড্রিক্সের সঙ্গে সংঘর্ষে জড়ান কোহলি। ম্যাচের পর বিরাট ম্যাচ-রেফারি রিচি রিচার্ডসনের কাছে দোষ স্বীকার করেছেন। এর পর বিরাটের মোট তিন ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। প্রথম ডেমেরিট পয়েন্ট হয় গত বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে। দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট যোগ হয় ২০১৯ বিশ্বকাপে ভারত-আফগানিস্তান ম্যাচে।

নিয়ম অনুযায়ী ৩ ডিমেরিট পয়েন্টের জন্য দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়। এখন দেখা যাক কোহলির ব্যাপারে আইসিসি কী করে।