সতর্ক বাংলাদেশের সামনে ভারত পরীক্ষা

বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত। লড়াইটি নিয়ে আশাবাদী উভয় দল। ঘরের মাঠে জয় পেতে মরিয়া ভারত। আর প্রতিবেশী দেশ থেকে খালি হাতে ফিরতে চায় না লাল-সবুজরা।

বাছাইয়ের ‘ই’ গ্রুপের ম্যাচটিতে কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে মঙ্গলবার রাত আটটায় মুখোমুখি হবে দল দুটি।

ম্যাচটি খুব গুরুত্বের সঙ্গে নিচ্ছে ভারত। তিন পয়েন্ট না পেলে সম্ভাবনা ধরে রাখাটা অনেকটা কঠিন হয়ে যাবে তাদের। এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে এক পয়েন্ট নিয়ে গ্রুপের পাঁচ দলের মধ্যে চতুর্থস্থানে আছে ভারত।

বাংলাদেশ আছে একেবারে তলানিতে। এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে আফগানিস্তানের কাছে ১-০ গোলের পর গত বৃহস্পতিবার ঢাকায় কাতারের কাছে ২-০ গোলে হারে জামাল ভূঁইয়ারা।

মুখোমুখি ২৪ ম্যাচের পরিসংখ্যানে ভারতের জয় ১১টি, বাংলাদেশের ৩টি। বাকি ১০ ম্যাচ ড্র। ভারতের বিপক্ষে সবশেষ জয়ের স্বাদ বাংলাদেশ পেয়েছিল ২০০৩ সালে, সাফ চ্যাম্পিয়নশিপে। এরপর পেরিয়ে গেছে ১৬টি বছর! ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত এখন ১০৪তম, বাংলাদেশ ১৮৭তম।

বাংলাদেশকে বড় প্রতিপক্ষ হিসাবে দেখছেন ভারতীয় কোচ ইগোর টিম্যাক। তিনি বলেন, আমরা বাংলাদেশকে সম্মান করি, আমরা জানি আমাদের জন্য কঠিন ম্যাচ অপেক্ষা করছে, গোল পেতে হলে ৯০ মিনিট ভালো খেলতে হবে। তাদের রক্ষণ শক্তিশালী এবং আমাদের জায়গা কম দিবে।