ইতিহাসের সেরা ম্যাচে নিগার-ফারজানার বিশ্বরেকর্ড

ইতিহাসের সেরা ম্যাচটি খেলে ফেলেছে বাংলাদেশ নারী দল। প্রথমে ব্যাট করতে নেমে ২৫৫ রানের পর মালদ্বীপকে অলআউট করেছে মাত্র ৬ রানে। এতে বেশ কয়েকটি রেকর্ডের পাশাপাশি হয়েছে একটি বিশ্বরেকর্ডও।

নেপালের পোখারায় রঙ্গশালা স্টেডিয়ামে বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) টসে জিতে ব্যাটিং করতে নেমে ১৯ রানেই দুই ওপেনার শামীমা সুলতানা ও সানজিদা ইসলামের উইকেট হারায় বাংলাদেশ নারী দল। কিন্তু এরপর মালদ্বীপের বোলারদের ওপর রীতিমত ধ্বংসযজ্ঞ চালিয়েছেন নিগার ও ফারজানা।

মাত্র ৩৫ বলে ফিফটি হাঁকানো নিগার সুলতানা প্রথমবারের মতো টি-টোয়েন্টি সেঞ্চুরি তুলে নেন ৫৯ বলে। আর ফারজানার প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি আসে ৪৯ বলে। দুজনে মিলে শেষদিকে রীতিমত ঝড় তুলেছেন। এর মধ্যে শেষ পাঁচ ওভারে এসেছে ৮০ রান। আর ১৫তম ওভারে এসেছে ২৪ রান। দুজনের জুটিতে এসেছে ২৩৬ রান।

শেষ পর্যন্ত ১১৩ রানে অপরাজিত থাকা নিগার সুলতানার ৬৫ বলের ইনিংসটি ১৪টি চার ও ৩টি ছক্কায় সাজানো। আর ৫৩ বলে ১১০ রানে অপরাজিত থাকা ফারজানার ইনিংসটি সাজানো ২০টি চারে।

নিগার-ফারজানার জুটি এখন নারীদের টি-২০ তে যে কোনো উইকেটে সর্বোচ্চ। এর আগে ২২৭ রানের জুটি গড়েছিলেন উগান্ডার আলোকা আর মুসামানি।

এদিন বেশ কয়েকটি রেকর্ডও গড়েছে বাংলাদেশ। টি-২০ তে সর্বোচ্চ রানের পাশাপাশি সবচেয়ে বেশি রানে জয়ের রেকর্ডও হয়েছে। মাত্র তৃতীয় জুটি হিসেবে এসেছে ডাবল সেঞ্চুরি।

বাংলাদেশের ২৫৫ রান এখন তৃতীয় সর্বোচ্চ। বাংলাদেশের চেয়ে বেশি রান আছে শুধু তাঞ্জানিয়া আর উগান্ডার।