ক্রিকেটে মেয়েদের পর স্বর্ণ জিতল ছেলেরা

সাউথ এশিয়ান গেমসে (এসএ) পুরুষদের ক্রিকেট ইভেন্টের ফাইনালে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দলকে সাত উইকেটে হারিয়ে স্বর্ণ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এসএ গেমসে মেয়েদের পরদিন স্বর্ণ জিতেছে সৌম্য-শান্তরা।

নাজমুল হোসেন শান্তর দলকে ১২৩ রানের লক্ষ্য দেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ২০ ওভারে ১২২ রানে অলআউট হয় তারা। জবাবে তিন উইকেট হারিয়ে ১১ বল হাতে রেখেই জয় পায় সৌম্যরা।

তুলনামূলক অল্প রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৪ রান করে বাংলাদেশ। চারটি চারে ২৮ বলে ২৭ রান করে ফিরে যান সৌম্য। এরপর তিনটি চার ও দুটি ছক্কায় ৩০ বলে ৩৩ রান করে ফিরে যান আরেক ওপেনার সাইফ হাসান।

আগের ম্যাচে হাফ সেঞ্চুরি হাঁকানো ইয়াসির আলী এই ম্যাচে ১৬ বলে ১৯ রান করে ফিরে যান। দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন শান্ত। ২৮ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন তিনি। তাঁর সঙ্গী আফিফ করেন ৫ রান।

নেপালের কিরতিপুরে এর আগে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তাঁর সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন দলের বোলাররা।

শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের চেপে ধরেন তারা। নিয়মিত বিরতিতে উইকেটও তুলে নেন হাসান মাহমুদ, তানভির ইসলামরা। হাসানের শিকার তিন উইকেট। তানভির নেন দুই উইকেট। এ ছাড়া সুমন খান ও মেহেদী হাসান একটি করে উইকেট নেন।

শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ২৫ রান করেন শাম্মু আসান। ২২ রান করেন পাথুম নিশঙ্কা। এ ছাড়া নিশান মাদুশকা ১৬ ও চরিথ আশালঙ্কা ১২ রান করেন। এই চারজন ছাড়া আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।